Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রবিতে ইউজিসি'র প্রতিনিধি দল, চলছে তদন্ত কার্যক্রম

অক্টোবর ২৭, ২০২১, ০৮:১০ এএম


রবিতে ইউজিসি'র প্রতিনিধি দল, চলছে তদন্ত কার্যক্রম

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনার তদন্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর একটি প্রতিনিধি দল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে এসে পৌঁছেছেন। এমনকি বিশ্ববিদ্যালয়ে এসেছেন এঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও। সাড়ে ১০টার পরপরই এই তদন্ত করতে আসা প্রতিনিধি দল তদন্ত কার্যক্রম শুরু করেছেন।

সকাল সাড়ে ১০টার দিকে প্রতিনিধি দল ও তার পরপরই অভিযুক্ত শিক্ষিকাও ক্যাম্পাসে প্রবেশ করেন বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক বিশ্বস্ত সূত্র এবং বিশ্ববিদ্যালয়ের ৫সদস্যের তদন্ত কমিটির প্রধান ও রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল আমার সংবাদকে নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর সদস্য প্রফেসর দীল আফরোজা এর নেতৃত্বে এই তদন্ত কমিটির বাকি দুই সদস্য হলেন-ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জামিলুর রহমান এবং ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের সহকারী পরিচালক আবু ইউসুফ হীরা। এদের মধ্যে দুজন এখানে আসলেও তদন্ত কমিটির প্রধান প্রফেসর দীল আফরোজা ভার্চ্যুয়ালি যুক্ত হবেন বলে আমার সংবাদকে জানিয়েছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর এই প্রতিনিধি দল ভুক্তভোগী শিক্ষার্থী, অভিযুক্ত শিক্ষিকা, শিক্ষার্থীদের আন্দোলনে নেতৃত্ব দেওয়া ৪সদস্যের প্রতিনিধি দল, তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, বিভাগীয় চেয়ারম্যান ছাড়াও রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের গঠিত ৫সদস্যের তদন্ত কমিটির সঙ্গে কথা বলবেন।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী আমার সংবাদকে বলেন, সকাল সাড়ে ১০টার দিকে একটি মাইক্রোবাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর একটি প্রতিনিধি দল ক্যাম্পাসে প্রবেশ করেন।

রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের গঠিত ৫সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল আমার সংবাদকে বলেন, ইউজিসি'র তিন সদস্যের তদন্ত কমিটির একটি প্রতিনিধি দল আসার কথা থাকলেও দুজন এসেছেন ও তদন্ত কার্যক্রম শুরু করেছেন। 

এছাড়াও অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও বিশ্ববিদ্যালয়ে এসেছেন। তবে এই প্রতিনিধি দলের তদন্ত কার্যক্রম আজকেই শেষ হবে কি না এবিষয়ে নির্দিষ্ট কিছু বলা যাচ্ছেনা।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী আমার সংবাদকে বলেন, ইউজিসি'র প্রতিনিধি দল এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন। আজকেই তদন্ত কার্যক্রম শেষ করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আজকেই এই তদন্তের জন্য নির্ধারিত দিন। তবে কার্যক্রম আজকেই শেষ হবে কি না বলা যাচ্ছেনা।

এবিষয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন ও ভারপ্রাপ্ত ভিসি ট্রেজারার আব্দুল লতিফ এর মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও সাড়া মেলেনি।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান এবং সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন এর বিরুদ্ধে তার বিভাগের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় রোববার (২৬ সেপ্টেম্বর) ওই ঘটনা ঘটে। 

এ ঘটনায় সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে নাজমুল নামে প্রথম বর্ষের এক শিক্ষার্থী লজ্জায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলে বিষয়টি প্রথমে আমার সংবাদ সহ কয়েকটি মিডিয়ায় প্রকাশ হলে ঘটনাটি সামনে আসে ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষিকার বহিষ্কার চেয়ে আন্দোলনে নামেন।

এর পরে শিক্ষার্থীদের আন্দোলনে ও তোপের মুখে পড়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্তৃক কাঁচি দিয়ে ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় অভিযুক্ত সেই শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন তার দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন।

এ ঘটনায় (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে যত দ্রুত সম্ভব তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়। 

এঘটনায় তদন্ত কমিটি ভুক্তভোগী শিক্ষার্থীরা সহ অর্ধশতাধিক শিক্ষক-কর্মচারীর সঙ্গে কথা বলে। তবে অভিযুক্ত শিক্ষিকাকে দুদফা সময় দিলেও তিনি উপস্থিত হয়ে বক্তব্য না রাখায় ২১ দিন পর বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর নিকট তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। 

সেখানে অভিযোগ ওঠা শিক্ষিকাকে অভিযুক্ত করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয় বলে জানা যায়। 

পরেরদিন শুক্রবার বিকেল ৪টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ঢাকার ধানমন্ডিস্থ আবাসন ভবন অফিসে এই তদন্ত প্রতিবেদনের ওপরে সেই ঘটনার সিধ্যান্ত নিতে সিন্ডিকেট বৈঠক অনুষ্ঠিত হয়। টানা ৩ ঘণ্টা বৈঠক চলার পরও কোনো সিদ্ধান্ত ছাড়াই রাত সাড়ে ৭টার দিকে এ বৈঠক শেষ হয়। বিষয়টি শিক্ষার্থীদের জানানো হলে তারা অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে ২২ অক্টোবর রাত ৮টা থেকে দ্বিতীয় দফায় আন্দোলন ও আমরণ অনশন শুরু করেন।

এর পরে অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিষ্কার চেয়ে করা আন্দোলন থেকে বক্তব্য দেওয়া কালে রোববার (২৪ অক্টোবর) দুপুর সাড়ে ১২টা দিকে প্রকাশ্যে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করে শামীম হাসান (২৪) নামে এক শিক্ষার্থী। 

পরবর্তীতে তাকে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এরপরে রবিবার (২৪ অক্টোবর) বিকাল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও তদন্ত কমিটির প্রধানসহ ৩৩জন শিক্ষক কর্মকর্তাকে ১১ঘন্টা অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। 

অতঃপর মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের সাথে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও রেজিস্ট্রারের হওয়া এক সভায় সেই শিক্ষিকার বিরুদ্ধে কোন ব্যবস্থা বা কি ব্যবস্থা নেওয়া হবে এই সিধ্যান্ত জানাতে আগামী ২৮শে নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে সময় নিলেনন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। 

এবং সে সময় পর্যন্ত শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত রাখবে বলে শিক্ষার্থীদের পক্ষ থেকে সিধ্যান্ত নেয়া হয়। এই সভার মধ্যস্থতা করেন শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ মো. শামসুজ্জোহা। 

আমারসংবাদ/এআই