Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

হাফ পাসের দাবিতে সাইন্সল্যাবে অবরোধ

নভেম্বর ২৩, ২০২১, ০৭:১০ এএম


হাফ পাসের দাবিতে সাইন্সল্যাবে অবরোধ

হাফ পাস নিশ্চিতের দাবিতে রাজধানীর সাইন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করেছে কলেজ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজসহ আশেপাশের কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে।

হাফ পাস নিশ্চিতের দাবিতে রাজধানীর সাইন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করেছে কলেজ শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজসহ আশেপাশের কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে।

সড়কে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গতবারের সড়ক আন্দোলনে ও শিক্ষার্থীদের দাবি ছিল হাফ ভাড়া নিশ্চিত করা। কিন্তু দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি। প্রশাসন কালক্ষেপণ করছে। তাই আবারও সাধারণ শিক্ষার্থীরা সড়কে নেমেছে যেন তাদের এ দাবি আদায় হয়।

শিক্ষার্থীরা বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি ছিল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা। কিন্তু দীর্ঘ দিনেও আমরা সে দাবি বাস্তবায়ন হয়নি। সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন পরিবহনের খারাপ আচরণও করা হয়েছে। আমরা এসব ঘটনার বিচার চাই এবং হাফ ভাড়া নিশ্চিত করতে সরকারের প্রজ্ঞাপন চাই। 

এছাড়াও অনাকাঙিক্ষত ঘটনা এড়াতে ইতোমধ্যেই ঘটনাস্থলে পুলিশ অবস্থান করছে বলে জানিয়েছেন নিউমার্কেট থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ আলী। তিনি বলেন, শান্তিপূর্ণভাবে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। ঘটনাস্থলে নিউমার্কেট থানা এবং ধানমন্ডি থানার সিনিয়র অফিসাররা এসেছেন। এ বিষয়ে তারা সিদ্ধান্ত নেবেন।

এদিকে একই দাবিতে গত ২০ নভেম্বর রাজধানীর সাইন্সল্যাব মোড়ে গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। ওইদিন দুপুর ১২টার দিকে স্থানীয় বিভিন্ন কলেজের ইউনিফর্ম পরা শিক্ষার্থীরা সায়েন্স ল্যাবরেটরি মোড়ে জড়ো হয়ে হাফ পাসের দাবিতে মিছিল এবং বিক্ষোভ শুরু করে। শুরুতে পরিস্থিতি স্বাভাবিক থাকলেও হঠাৎ করেই শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে বাস ভাঙচুর করতে থাকে। কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যরা তাদের থামানোর চেষ্টা করলে ছত্রভঙ্গ হয়ে সড়কের অপরপাশের ল্যাব এইড হাসপাতালের সামনের সড়কে অবস্থান নেয় এবং পর্যায়ক্রমে বিভিন্ন বাস ভাঙচুর করে।