Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

শাবিপ্রবিতে চোখ ফিল্ম সোসাইটির ‘বিনন্দের কিচ্ছা’ মঞ্চায়ন

শাবিপ্রবি প্রতিনিধি

নভেম্বর ২৫, ২০২১, ০২:০০ পিএম


শাবিপ্রবিতে চোখ ফিল্ম সোসাইটির ‘বিনন্দের কিচ্ছা’ মঞ্চায়ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম চলচিত্র বিষয়ক সংগঠন চোখ ফিল্ম সোসাইটি উদ্যোগে  ‘বিনন্দের কিচ্ছা’ মঞ্চায়িত হয়েছে।

সংগঠনটির ২৫ বছর ফূর্তি উপলক্ষে বুধবার (২৪ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের মঞ্চে এ বাংলা পালাগান অনুষ্ঠিত হয়।

চোখ ফিল্ম সোসাইটি’র প্রতিষ্ঠাতা এবং সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিক, যুক্তরাজ্য এর সভাপতি টি এম আহমেদ কায়সারের পরিবেশনায় পালাগান ‘বিনন্দের কিচ্ছা’ পরিবেশিত হয়। কিচ্ছার মাঝে মাঝে তিনি কাহিনীর ব্যাখ্যা করেন। যাতে অভিনয় করেন  সিলেট অঞ্চলের ধামাইল গানের শিল্পী সোহেল আহমেদ ও তার দল।

এছাড়াও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতা ও টিএস এলিয়টের ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’ কবিতার শতবর্ষ পূর্তি উপলক্ষে এ দুইটি কবিতা পালা করে আবৃত্তি করা হয়।

মঞ্চে বিদ্রোহী কবিতা আবৃত্তি করেছেন সিলেটের সাংস্কৃতিক কর্মী সৈয়দ সাইমূম আনজুম ইভান, সিলেটের আবৃত্তি শিল্পী জ্যোতি এবং বাংলা বিভাগের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস মুন্নি। অন্যদিকে এলিয়টের দ্য ওয়েস্ট ল্যান্ড আবৃত্তি করেন চ্যারিটি ট্রাস্টি’র লেখক মাইক শেরিফ এবং বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী তামিরা মিজান চৌধুরী।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনের সিলেট অফিসের সহকারী হাইকমিশনার শ্রী নিরাজ কুমার জেইসাওয়াল, চোখ ফিল্মের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়, ইংরেজি বিভাগের অধ্যাপক শরীফা ইয়াসমিন, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ফারজানা সিদ্দিকা, অধ্যাপক ড. মো. জফির উদ্দিন, প্রক্টর ড. আলমগীর কবির, সহকারী প্রক্টর আবু হেনা পহিল, সংগঠনের সভাপতি ফাহিম আল হৃদয় এবং সংগঠনের সাবেক ও বর্তমান সদস্যগণ উপস্থিত ছিলেন।

চোখ ফিল্ম সোসাইটির সভাপতি ফাহিম আল হৃদয় জানান, প্রায় ১৯ মাস পর বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক কোনো প্রোগ্রাম অনুষ্ঠিত হলো। দীর্ঘদিন পর দর্শকদের এমন অনুষ্ঠানে ফিরিয়ে আনার চেষ্টা মাত্র। 

এছাড়াও অন্যান্য সাংস্কৃতিক সংগঠন যাতে তাদের নিয়মিত কার্যক্রম শুরু করে সেজন্য তাদের প্রেরণা হিসাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আমারসংবাদ/এআই