Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

প্রাথমিকের শিক্ষক বদলি শুরু হতে পারে জানুয়ারিতে

শিক্ষা ডেস্ক

নভেম্বর ২৭, ২০২১, ১২:৫৫ পিএম


প্রাথমিকের শিক্ষক বদলি শুরু হতে পারে জানুয়ারিতে

নতুন বছর থেকে সফটওয়্যার ভিত্তিক শিক্ষক বদলি কার্যক্রম শুরু করতে চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পর এ কার্যক্রম শুরু করা হবে বলে ডিপিই সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত ২১ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভায় ২০২২ সালের জানুয়ারি থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করার সুপারিশ করা হয়েছে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বদলির ক্ষেত্রে সফটওয়্যারভিত্তিক কার্যক্রম চালাতে বলা হয়েছে।

ডিপিই থেকে জানা গেছে, আগামী বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হতে পারে। এ লক্ষ্যে বদলি কার্যক্রম পরিচালনা করতে সফটওয়্যারের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। সেটি হলে আগামী জানুয়ারি থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। বদলি হতে আগ্রহী শিক্ষকদের নতুন করে সফটওয়্যারের মাধ্যমে আবেদন করতে বলা হবে। প্রাপ্যতা ও যৌক্তিক কারণ থাকলে তাদের পছন্দের বিদ্যালয়ে বদলি করা হবে।

ডিপিইর মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, শিক্ষকদের বদলি সংক্রান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। আমাদের সফটওয়্যারও রেডি হয়ে গেছে। মন্ত্রণালয় অনুমোদন দিলে জানুয়ারি থেকে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, শিক্ষক বদলি একটি রুটিন কাজ। গত দুই বছর ধরে এটি বন্ধ রয়েছে। আগামী বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে এ কার্যক্রম করা হতে পারে বলে জানান তিনি।

আমারসংবাদ/জেআই