Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে ল্যাব খুলে দেয়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

জালাল আহমদ, ঢাবি

ডিসেম্বর ৫, ২০২১, ১১:৫০ এএম


ঢাবিতে ল্যাব খুলে দেয়ার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের ল্যাব ও ক্লিনিক খুলে দেয়ার দাবিতে রোববার (৫ ডিসেম্বর) দুপুরে উপাচার্য অফিসের সামনে বিক্ষোভ করেছে বিভাগের শিক্ষার্থীরা। বিক্ষোভের পর শিক্ষার্থীরা উপাচার্য বরাবর স্মারকলিপি দিলে উপাচার্যের আশ্বাসে শিক্ষার্থীরা বিভাগে ফিরে যান।

জানা যায়, ২০১৫ সালে সমাজের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের (অটিজম,ডাউন,সিন্ড্রোম,সেরেব্রাল, পালসিসহ) ভাষা এবং যোগাযোগ সমস্যা নিরসনের লক্ষ্যে যোগাযোগ বৈকল্য বিভাগের যাত্রা শুরু হয়। 

শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কলাভবনের ২০৮৮,২০৮৯ এবং ২০৯১ এই ৩ টি রুম বিভাগের একাডেমিক কাজের ব্যবহার করার জন্য অনুমতি দেয়।কিন্তু বিভাগটি সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত হওয়ার কারণে ২০২১ সালে সামাজিক বিজ্ঞান ভবনের ৮ম তলায় স্থানান্তরিত হয়। বিভাগ কর্তৃপক্ষ ব্যবহারিক কাজের সুবিধার্থে কলাভবনের উক্ত ৩ টি কক্ষকে ২০ লক্ষ টাকা খরচ করে বিভাগের ল্যাব এবং ক্লিনিকে পরিণত করে।

কিন্তু সম্প্রতি কলা অনুষদ কর্তৃপক্ষ যোগাযোগ বৈকল্য বিভাগের কাউকে না জানিয়ে উক্ত ৩ টি রুম সিল গালা করে দেয়। ফলে বিভাগের বর্তমান শিক্ষার্থীরা ল্যাব এবং ক্লিনিক ব্যবহার করতে পারছে না। ফলে যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসসমূহ মারাত্মক ব্যাহত হচ্ছে। 

তাই বিভাগের ল্যাব এবং ক্লিনিক খুলে দেওয়ার দাবিতে যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষার্থীরা আজ দুপুর ১২ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের উপাচার্য অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে এবং উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে। 

এসময় শিক্ষার্থী এবং বিভাগের পক্ষে উপাচার্যের সাথে কথা বলতে যান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক তাওহীদা জাহান। 

উপাচার্যের সাথে কথা বলে তিনি উপস্থিত সাংবাদিকদের জানান, " ভিসি স্যার আমাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। আজ বিকেলের মধ্যে বিভাগের ল্যাব এবং ক্লিনিক খুলে দিবে বলেছেন"।

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তার ব্যক্তিগত কর্মকর্তা কল রিসিভ করে বলেন,ভিসি স্যার এখন একটা মিটিংয়ে আছেন। পরে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি কল রিসিভ করেনি।

আমারসংবাদ/এআই