Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

ভিসি পদত্যাগ দাবিতে উত্তাল শাবিপ্রবি

শাবিপ্রবি প্রতিনিধি 

জানুয়ারি ১৭, ২০২২, ০৬:৪০ এএম


ভিসি পদত্যাগ দাবিতে উত্তাল শাবিপ্রবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর পুলিশের লাঠিচার্জ, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড নিক্ষেপের ঘটনায় শিক্ষকসহ অর্ধশতাধিক শিক্ষার্থী আহতের হামলার প্রতিবাদে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

সোমবার (১৭ জানুয়ারি) সকাল থেকেই শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগ দাবিতে ক্যাম্পাসে আন্দোলন শুরু করেন।

এদিন সকাল থেকেই "যেই ভিসি গ্রেনেড ছুঁড়ে সেই ভিসির পদত্যাগ চাই, যেই ভিসি ছাত্র মারে সেই ভিসি চাই না, যেই ভিসি গুলি ছুঁড়ে সেই ভিসির পদত্যাগ চাই, শিক্ষার্থীর উপর হামলা কেন প্রশাসন জবাব চাই, সাস্টিয়ান সাস্টিয়ান এক হও এক হও" ইত্যাদি স্লোগানে ক্যাম্পাস উত্তাল করে তুলেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, আমাদের শিক্ষার্থীর উপর হামলার প্রতিবাদে আমরা আন্দোলন চালিয়ে যাবো। আমাদের একদফা দাবি যেই ভিসি আমাদের উপর হামলা চালাতে পারে সেই উপাচার্যকে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ে চাই না। যতক্ষণ না পর্যন্ত উপাচার্য পদত্যাগ না করবেন ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

তারা বলেন, হল ছেড়ে দেওয়ার যে ঘোষণা দেওয়া হয়েছে আমরা তা প্রত্যাখ্যান করছি। আমরা আমাদের হল ত্যাগ করবো না আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত।

এ বিষয়ে জানতে চাইলে প্রক্টর ড. আলমগীর কবীরের সাথে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও ফোন ব্যস্ত পাওয়া যায়।

এর আগে শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে রোববার (১৬ জানুয়ারি) রাত ১১ টার পর পুলিশ ক্যাম্পাস ত্যাগ করে। এরপর শিক্ষার্থীরা ক্যাম্পাসে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করেন।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন  ফিজিক্যাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো রাশেদ তালুকদারকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়।