Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ছাত্রলীগের দাবির মুখে খোলা থাকছে জাবির কেন্দ্রীয় গ্রন্থাগার

মোসাদ্দেকুর রহমান, জাবি প্রতিনিধি: 

জানুয়ারি ২৩, ২০২২, ০৩:০৫ পিএম


ছাত্রলীগের দাবির মুখে খোলা থাকছে জাবির কেন্দ্রীয় গ্রন্থাগার

সরকারের নির্দেশনা অনুযায়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ক্লাস-পরীক্ষা সশরীরে বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দাবির মুখে খোলা থাকছে কেন্দ্রীয় গ্রন্থাগার। একইসাথে সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী এখন থেকে ছুটির দিন ব্যতীত সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গ্রন্থাগার খোলা থাকবে এবং শুক্রবার দুপুর ২টা সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে। 

রোববার (২৩ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে ছাত্র প্রতিনিধিদের অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক মুহম্মদ হানিফ আলী তথ্যটি নিশ্চিত করেন। 

তিনি বলেন, ছাত্রলীগের কথা আমলে নিয়েই কেন্দ্রীয় গ্রন্থাগার খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সময়সূচি পরিবর্তন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে করোনা মহামারী ভয়াবহ আকার ধারণ করেছে। তাই গ্রন্থাগার খোলা থাকলেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করছি।

আরও জানা যায়, শুধুমাত্র বর্তমান শিক্ষার্থীরা গ্রন্থাগার ব্যবহার করতে পারবে। তবে এক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মেনে চলতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, প্রাধ্যক্ষ কমিটির সভাপতি ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহা. মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল্লাহ হেল কাফী, কেন্দ্রীয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক মুহম্মদ হানিফ আলী, অতিরিক্ত ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক এম শামীম কায়সার প্রমুখ উপস্থিত ছিলেন। 

ছাত্র প্রতিনিধি হিসেবে জাবি শাখা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি ইমন মাহমুদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব আলম উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল বলেন, সাধারণ শিক্ষার্থীদের জন্যই বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীরা গ্রন্থাগার খোলা চায়, তাই সাধারণ শিক্ষার্থীদের দাবিকে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তুলে ধরেছি। ভবিষ্যতেও যেকোনো শিক্ষার্থীবান্ধব দাবীকে ছাত্রলীগ স্বাগত জানাবে।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা সশরীরে বন্ধ থাকায় পড়াশোনা করার সুযোগ তৈরি হয়েছে। এসময় গ্রন্থাগার বন্ধ থাকবে এটা ঠিক না। আমরা সাধারণ শিক্ষার্থীদের সুযোগ-সুবিধার কথা চিন্তা করে স্বাস্থ্যবিধি মেনে গ্রন্থাগার খোলা রাখা এবং সময় বাড়ানোর দাবি জানিয়েছি।

এর আগে গত ২১ জানুয়ারি এক জরুরি প্রশাসনিক সভায় সশরীরে ক্লাস-পরীক্ষা স্থগিত করে জাবি প্রশাসন। সভায় বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেয়া হয়। সাধারণ শিক্ষার্থীরা এই নির্দেশনার প্রতিবাদ জানায়।

উল্লেখ্য, করোনা মহামারীর পূর্বে শিক্ষার্থীরা রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত, শুক্রবার বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৯টা ও শনিবার সকাল ৯টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত লাইব্রেরিতে অবস্থান করে সেখানে পড়ার সুযোগ পেতেন।

আমারসংবাদ/এমএস