Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

জয়কে অপহরণের চেষ্টায় স্টেট ডিপার্টমেন্টের উদ্বেগ

মার্চ ১৫, ২০১৫, ০৩:১০ পিএম


জয়কে অপহরণের চেষ্টায় স্টেট ডিপার্টমেন্টের উদ্বেগ

 

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইটি উপদেষ্টা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয়কে অপহরণের চেষ্টা এবং হরতাল-অবরোধের নামে পেট্রোল বোমায় শত শত মানুষ পুড়িয়ে হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তারা।

শুক্রবার স্থানীয় সময় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান উপস্থিত হয়ে এ সংক্রান্ত সচিত্র তথ্য প্রমাণাদি পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন। এ সময় মার্কিন পররাষ্ট্র দফতরের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তারা এসব ঘটনায় তাদের উদ্বেগের কথা তুলে ধরেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।

পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসাবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের বাংলাদেশ বিষয়ক ডেস্কের কর্মকর্তারা ক্রিস্টোফার এলমস এবং গিলবার্ট মর্টনের সঙ্গে আনুষ্ঠানিক সাক্ষাৎ করেন। এ সময় ড. সিদ্দিকুর রহমান গত দুই মাসের বেশী সময় ধরে বাংলাদেশে হরতাল-অবরোধে বিএনপি-জামায়াত জোটের পেট্রোল বোমায় মানুষ হত্যা এবং সারা দেশে জ্বালাও পোড়াওয়ের সচিত্র একটি প্রতিবেদন তুলে ধরেন।

অন্যদিকে প্রধানমন্ত্রীর আইটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণের চেষ্টার অভিযোগে বিএনপি নেতার পুত্রের কারাদণ্ডাদেশ সংক্রান্ত আদালতের নথিও হস্তান্তর করেন। বাংলাদেশ ডেস্কের কর্মকর্তা এসব তথ্যাদি গভীরভাবে পর্যালোচনা করেন এবং মানুষ পুড়িয়ে মারা ও জালমালের ব্যাপক ক্ষতিসাধনের চিত্রগুলো দেখেন।

এছাড়া জয়কে অপহরণের চেষ্টার ঘটনা অবহিত হওয়ার পর গভীর উদ্বেগও প্রকাশ করেন। সাক্ষাৎকালে ড. সিদ্দিকুর রহমান বাংলাদেশ বিষয়ক ডেস্কের কর্মকর্তারা ক্রিস্টোফার এলমস এবং গিলবার্ট মর্টনকে জানান যে বিএনপি-জামায়াত জোট শুধু দেশে জ্বালাও-পোড়াও ও মানুষ হত্যার রাজনীতি করছে তা নয়, তারা মার্কিন যুক্তরাষ্ট্রের মত নিরাপদ দেশেও একটি দেশের প্রধানমন্ত্রীপুত্রকে অপহরণের চেষ্টা করেছে। সিদ্দিকুর রহমান এ সময় তাদের কাছে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকাকালে সারা দেশে জঙ্গিবাদের উত্থান ও সন্ত্রাসের চিত্র তুলে ধরেন। এছাড়া যুদ্ধাপরাধের বিচার বানচালসহ জনস্বার্থবিরোধী নানান কর্মকাণ্ডের কথাও উল্লেখ করেন।

বাংলাদেশ বিষয়ক ডেস্কের কর্মকর্তারা হরতাল-অবরোধে মানুষ হত্যা এবং জয়কে অপহরণের চেষ্টায় উদ্বেগ প্রকাশের পাশাপাশি বর্তমান সরকারের আমলে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। কর্মকর্তারা এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে মার্কিন সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলেও মন্তব্য করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে ড. সিদ্দিকুর রহমান জানান, খুব শিগগির তিনি দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গেও সাক্ষাৎ করবেন।