Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ২০০ মানুষের অংশগ্রহণে ভ্যাকসিন ওয়েবিনার অনুষ্ঠিত

জমির উদ্দিন সুমন, লন্ডন থেকে

ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১০:৫৫ এএম


টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ২০০ মানুষের অংশগ্রহণে ভ্যাকসিন ওয়েবিনার অনুষ্ঠিত

টাওয়ার হ্যামলেটসের মেয়র এবং স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে কোভিড-১৯ ভ্যাকসিন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে অনলাইন ওয়েবিনারে যোগ দিয়েছিলেন দুই শতাধিক বাসিন্দা।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কাউন্সিলের উদ্যোগে এই অনলাইন মিটিংটি অনুষ্ঠিত হয়।

মহামারীজনিত কারণে অনলাইন প্লাটফরমে অনুষ্ঠিত এই মিটিংয়ের উদ্দেশ্য ছিলো বারার বাসিন্দাদেরকে ভ্যাকসিন বা টিকা সম্পর্কে সকল তথ্য অবহিত করা। 

ভ্যাকসিন প্রোগ্রাম সম্পর্কে, যেমন কখন কারা এটি পাওয়ার উপযুক্ত হবে, এটি কতটুকু নিরাপদ ও কার্যকর ইত্যাদি নানা প্রশ্ন যাতে বাসিন্দারা সরাসরি করতে পারেন, সেজন্য মেয়র বিশেষ এই ওয়েবিনারের আয়োজন করেন।

আলোচকদের মধ্যে ছিলেন-কাউন্সিলের পাবলিক হেলথ এর ডিরেক্টর সোমেন ব্যানার্জী, পাবলিক হেলথ ইংল্যান্ড এর রিজিওনাল ডিরেক্টর কেভিন ফেনটন এবং স্থানীয় জিপি ডাঃ আনোয়ারা আলী এমবিই। 

তারা ভ্যাকসিন প্রোগ্রাম কিভাবে বাস্তবায়িত হচ্ছে, ভ্যাকসিনের মধ্যে কী কী উপাদান রয়েছে, এর কার্যকারিতা এবং বিভিন্ন বৈশিষ্ট্যের কোভিড-১৯ এর ক্ষেত্রে এর প্রভাব সম্পর্কিত প্রশ্নের উত্তর দেন।

এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, ভাইরাসের বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা নিশ্চিত করতে কোভিড-১৯ ভ্যাকসিন কর্মসূচি বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা জানি যে, এই কর্মসূচিকে সফল করতে হলে এর সাথে কমিউনিটির সম্পৃক্ততা খুবই জরুরী, যা টিকা গ্রহণে সকলকে আগ্রহী ও আত্মবিশ্বাসী করতে সাহায্য করবে।

তিনি বলেন, বেশ কয়েকটি ওয়েবিনার বা অনলাইন মিটিংয়ের কর্মসূচি গ্রহণ করা হয়েছে, যার প্রথমটি অনুষ্ঠিত হয় বুধবার রাতে। 

কমিউনিটিকে টিকা নিতে উদ্বুদ্ধ করতে আমরা আমাদের অংশিদার ও কমিউনিটি নেতৃবৃন্দের সাথে মিলে কিভাবে কাজ করে যাচ্ছি, এটি হচ্ছে তারই একটি উদাহরণ।

ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর এডাল্টস্ হেলথ এন্ড ওয়েলবিয়িং, কাউন্সিলর র্যা চেল ব্লেইক বলেন, মসজিদ এবং কমিউনিটি স্থাপনায় ভ্যাকসিন ক্লিনিক স্থাপন করা থেকে শুরু করে লন্ডনের মধ্যে প্রথম ভ্যাকসিন হেল্পলাইন খোলার মাধ্যমে আমরা আমাদের বাসিন্দাদের সকল উদ্বেগ দূর করে তাদেরকে নিজেদের নিরাপদ রাখতে উদ্বুদ্ধ করতে সকল তথ্য সরবরাহ ও সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছি। বারার প্রত্যেককে টিকা লাভে সহযোগিতা করতে আমরা তৃণমূল পর্যায়ের কমিউনিটি সংগঠনগুলোর সাথে ঘনিষ্টভাবে কাজ করে যাচ্ছি।

ভ্যাকসিন সংক্রান্ত সকল তথ্য বাসিন্দাদের অবহিত করতে নির্দিষ্ট কমিউনিটিগুলোর উপযোগী আরো কয়েকটি ওয়েবিনার অনুষ্ঠিত হবে। যেমন বাংলাভাষী ও সোমালীভাষী কমিউনিটির জন্য তাদের ভাষায় তথ্যগুলো তুলে ধরার জন্য অনলাইন মিটিং বা ওয়েবিনারের আয়োজন করা হবে। 

উল্লেখ্য, ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত টাওয়ার হ্যামলেটসে প্রায় ২৮ হাজার বাসিন্দা টিকা গ্রহণ করেছেন। টিকা সংক্রান্ত নানা তথ্য জানার প্রবল আগ্রহ রয়েছে আমাদের বাসিন্দাদের মধ্যে। টিকা লাভের উপযোগী বাসিন্দাদেরকে তথ্য দিয়ে ও এপয়েন্টমেন্ট বুকিংয়ে সহযোগিতা করতে কাউন্সিল যে ভ্যাকসিন হেল্পলাইন (০২০ ৭৩৬৪ ৩০৩০) খুলেছে, সেখানে এ পর্যন্ত ৮ শতাধিক কল রিসিভ করা হয়েছে।

যারা কল ধরছেন, তাদের মধ্যে ৮টি কমিউনিটি ভাষায় কথা বলার লোক রয়েছেন। এছাড়া টিকা পাওয়ার উপযোগী অগ্রাধিকার তালিকায় থাকায় লোকজনকে এপয়েন্টমেন্ট বুক করতে অনুপ্রাণিত করতে ভ্যাকসিন হেল্পলাইনের কর্মীরা স্বতোপ্রণোদিত হয়ে এ পর্যন্ত ৪ হাজারেরও বেশি কল করেছেন।

এই ওয়েবিনারে যেসকল প্রশ্ন করা হয়েছিলো-সেগুলো খুব শিগগিরই অনলাইনে উত্তর সহকারে তুলে ধরা হবে। 

বাসিন্দারা যে প্রশ্নগুলো করেছেন, তার কয়েকটি ছিলো এমন: এই টিকা কতটুকু নিরাপদ, পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি-না, গর্ভাবস্থায় কিংবা বুকের দুধ খাওয়ানো অবস্থায় এটি নিরাপদ কিনা কিংবা প্রজনন ক্ষমতায় এর কোনো প্রতিক্রিয়া আছে কি-না, কোন গ্রুপকে এখন টিকা দেয়া হচ্ছে, কখন অন্যরা এটি পাবে, টাওয়ার হ্যামলেটসে টিকা গ্রহণের হার কেমন, সংখ্যালঘু সম্প্রদায়কে টিকা নিতে উৎসাহিত করতে পর্যাপ্ত প্রচারণা কি চালানো হচ্ছে, কোন ভ্যাকসিনটি উত্তম এবং আমি কী পছন্দ করতে পারবো, কোভিড-১৯ থেকে সেরে ওঠা লোকজনের কী টিকা নেয়ার প্রয়োজন আছে, থাকলে কেন, নতুন ভ্যারিয়েন্ট বা বৈশিষ্ট্যের ক্ষেত্রে টিকা কী কার্যকর ইত্যাদি।

আমারসংবাদ/এআই