Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

কোম্পানি চাপ দিতাছে,পাসপোর্ট না পাইলে ভিসা লাগাইতে পারোম না

রবিউল ইসলাম রনি মালয়েশিয়া প্রতিনিধি

সেপ্টেম্বর ৭, ২০২১, ১০:৫০ এএম


কোম্পানি চাপ দিতাছে,পাসপোর্ট না পাইলে ভিসা লাগাইতে পারোম না

পাসপোর্ট নবায়নে ভোগান্তির মাত্রা বেড়েই চলেছে। আবেদনের ৪/৫ মাসেও মিলছেনা পাসপোর্ট। ভিসা নবায়ন করা নিয়ে দুশ্চিন্তায় মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা।

মালয়েশিয়ায় প্রবাসী বান্ধব সংগঠন গুলোর সাথে যোগাযোগ করলে তাঁরা আমার সংবাদ কে বলেন,অবৈধদের বৈধতার (রিক্যালিব্রেশন) মেয়াদ বৃদ্ধি করা হয়েছে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত । সুতরাং পাসপোর্ট জটিলতার নিরসন না হলে অনেকেই হারাবে বৈধ হওয়ার সুযোগ এবং হয়ে যাবে পুনরায় অবৈধ। 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, লকডাউনের কারনে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরন করছে বাংলাদেশ হাইকমিশন অব মালয়েশিয়া। হাইকমিশনের পাসপোর্ট শাখার কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত ও একজনের মৃত্যুর ঘটনার পর থেকে সরাসরি পাসপোর্ট বিতরণ বন্ধ রাখা হয়। বিকল্প হিসেবে এই সময়ে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করা হলেও তা যথেষ্ট নয় বলে অভিযোগ রয়েছে।

পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট পেতে হলে কয়েক ধাপে অনলাইনে নিবন্ধন বা এ্যাপয়েন্টমেন্ট নিতে হয়। আগে যেখানে আমপাং পাসপোর্ট অফিস থেকে দৈনিক ৯০০ থেকে ১১০০ পাসপোর্ট বিতরণ করা হতো বর্তমানে সরাসরি বিতরণ প্রক্রিয়া বন্ধ থাকায় পাসপোর্ট পেতে প্রবাসীদের ভোগান্তি চরমে উঠেছে।  অনেকেই অভিযোগ করেছেন ৪/৫ মাসেরও বেশি সময় পার করেও তারা পাসপোর্ট হাতে পাচ্ছেন না।
 
শরীয়তপুরের জাজিরা উপজেলার শাহীন অভিযোগ করে আমার সংবাদ কে বলেন, পাসপোর্ট জমা দিছি ৩ মাস হইছে এহনও কোন খোঁজ খবর নাই। সিরিয়াল নাম্বার পাইছি। কিন্তু আমার ভিসার মেয়াদ শেষ এই মাসের ২৮ তারিখে। কোম্পানি চাপ দিতাছে। সময় মতো পাসপোর্ট কোম্পানি'রে না দিতে পারলে ভিসা লাগাইতে পারোম না।

চিন্তায় মাথায় কাজ করে না,কি যে করি। কোম্পানি চাপ দিতাছে,পাসপোর্ট না পাইলে ভিসা লাগাইতে পারোম না। নোয়াখালীর রবিন ভূইয়া আমার সংবাদ কে বলেন, এমন হলে সমস্যা ভাই। সরকারের একটা ব্যবস্থা গ্রহন করা দরকার। খুবই টেনশনে আছি ভিসার মেয়াদ আছে ১৪ দিন, কবে পাসপোর্ট পাব নিজেও জানিনা।এই ভোগান্তির শেষ কোথায়। দ্রুত এ সমস্যার সমাধান না হলে বাধ্য হয়ে দেশে ফিরতে হবে বহু প্রবাসী বাংলাদেশীদের এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

আমারসংবাদ/এএজে