Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রিয়াদে আন্তর্জাতিক বইমেলায় ৭০ কেজি ওজনের বই প্রদর্শন

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব

অক্টোবর ৪, ২০২১, ০৫:৩০ এএম


রিয়াদে আন্তর্জাতিক বইমেলায় ৭০ কেজি ওজনের বই প্রদর্শন

সৌদিতে ৭০ কিলোগ্রাম ওজনের, "আলউলা" বইটি ফরাসি প্রকাশনা সংস্থা অ্যাসোলিনের দ্বারা প্রকাশিত হয়েছে, যা সৌদি আরবের প্রথমবারের মতো প্রথম ইভেন্টে অংশ নিয়েছে। বইটি রিয়াদ আন্তর্জাতিক বইমেলাতে অনেক দর্শককে আকৃষ্ট করছে।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত ফরাসি প্রকাশনা সংস্থা অ্যাসোলিনের দায়িত্বে থাকা ড্যানি বলেছেন, বইটি প্রস্তুত করতে দুই বছরেরও বেশি সময় লেগেছে এবং আলউলার রয়েল কমিশনের সহযোগিতায় এটি জারি করা হয়েছে। বিলাসবহুল হস্তশিল্পের পাতা থেকে তৈরি এই বইটি প্রাচীন রহস্য, আলুলার প্রাকৃতিক বিস্ময় এবং নৈসর্গিক সৌন্দর্যে ভরা কালজয়ী যাত্রা ইতিহাস নিবন্ধিত রয়েছে।

বইটি দুটি আকারে পাওয়া যায়, একটি বড় আয়তনের কালো এবং নীল। এই বিশাল সংস্করণটি মানব সভ্যতার অভিজ্ঞতার গভীরতা, প্রকৃতির বিস্ময় এবং বিস্ময়কর মানব ল্যান্ডমার্কগুলি বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত যাদুঘর হিসাবে "আলউলা" শহর দ্বারা প্রতিনিধিত্ব করে।

এছাড়াও বইটিতে রয়েছে আন্তর্জাতিক ফটোগ্রাফার রবার্ট পলিডোরির তোলা ঝলমলে ফটোগ্রাফ এবং বিস্তৃত শিল্পী ইগনাসি মনরিয়ালের সব দুর্দান্ত কর্ম। এই সীমিত সংস্করণ সম্পর্কে, ভলিউমের প্রতিটি পৃষ্ঠা পাঠককে আলুলার প্রাচীন যাদুতে নিয়ে যায় এবং হাজার হাজার বছর ধরে বিভিন্ন সভ্যতার দ্বারা তৈরি শৈল্পিক এবং উদ্ভাবনী কাজের সাথে তার পরিচয় করিয়ে দেয়, যারা দীর্ঘদিন ধরে উক্ত ভূখণ্ডে বসবাস করে আলুলা এবং এর ব্যতিক্রমী প্রকৃতি এবং অনন্য পাহাড়, তাদের ভাষা, সংস্কৃতি এবং জীবনযাত্রার চিহ্ন এখানে দেখতে পাবেন। 

তাছাড়া, ভলিউমে হিগড়া এলাকার বিশাল সমাধির ছবি আঁকার পাশাপাশি "এলিফ্যান্ট মাউন্টেন" এর শিলার ক্ষয়ের কারণগুলি খোদাই করা বিশাল পাথরের ছবি রয়েছে, যা এলাকার হাজার হাজার বছর ধরে প্রদর্শিত হয়ে আসছে।