Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

৫ কোটি হেক্টর ভূমিতে ১ হাজার কোটি গাছ লাগাবে সৌদি

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব

অক্টোবর ২৫, ২০২১, ০৫:৫৫ এএম


৫ কোটি হেক্টর ভূমিতে ১ হাজার কোটি গাছ লাগাবে সৌদি

সবুজ বিপ্লব ঘটাতে সমগ্র দেশ জুড়ে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে সৌদি আরব। দেশজুড়ে ৫ কোটি হেক্টর ভূমিতে এক হাজার কোটি গাছ লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি।

এই কাজে অংশ নিতে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার। আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।  

সৌদির পানি, পরিবেশ ও কৃষি মন্ত্রী আব্দুল রহমান আল-ফাদলি বলেন, সরকারের একার পক্ষে এটি করা অসম্ভব। এই পরিকল্পনা বাস্তবায়নে চূড়ান্ত বাজেট ও পুরো প্রকল্পের তহবিলের বিষয়টি পর্যালোচনাধীন রয়েছে।

রিয়াদে সৌদি গ্রিন ইনিশিয়েটিভ ফোরামের সাইডলাইনে তিনি বলেন, সকল বেসরকারি খাত, বেসরকারি সংস্থা, নাগরিক, কৃষি সমিতি, পরিবেশ সমিতি, কোম্পানি, সরকারি কোম্পানি এবং সরকারও গাছ লাগানোর কাজে অংশ নেবে।

সৌদি মন্ত্রী জানান, এক হাজার কোটি গাছ রোপণ সৌদির একটি ঐতিহাসিক উদ্যোগ। দেশের পতিত ভূমির ৫০ শতাংশকে সবুজে পরিণত করা হবে। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব কমবে। এসব ভূমি বন্যপ্রাণীর সুরক্ষার জন্য মনোনীত করা হবে। বৈশ্বিক বৃক্ষরোপণের লক্ষ্যমাত্রার এক শতাংশ রোপণ করবে সৌদি আরব।

আব্দুল রহমান আল-ফাদলি আরও বলেন, স্বাভাবিকভাবে বলতে গেলে এক হাজার কোটি গাছ লাগানোর ক্ষেত্রে দেশটির পরিবেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। তবে আমি বিশ্বাস করি যে আমরা পুনর্নবীকরণযোগ্য পানি, বিশুদ্ধ পানি ব্যবহারের মাধ্যমে এই উদ্যোগ কার্যকর করতে সক্ষম হব ইনশাআল্লাহ।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ঘোষণা অনুযায়ী এই লক্ষ্যমাত্রা নির্ধারণে বেসরকারি খাতে বিনিয়োগের অনেক সুযোগ এবং অবদান থাকবে বলে নিশ্চিত করা হয়।

এই বৃক্ষরোপণ কর্মসূচিতে স্থানীয় ও অধিক সহনশীল গাছ রোপণ করবে সৌদি আরব। যাতে পানি কম খরচ হয় এবং দেশটির আবহাওয়ার সঙ্গে খাপ খেয়ে এসব গাছ দ্রুত বেড়ে উঠে।

আমারসংবাদ/এআই