সৌদিতে বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

 সৌদিতে বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

সৌদি আরব বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু করতে যাচ্ছে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) দেশটির রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে বিমান ভ্রমণের সময় প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো তুলে ধরা হবে। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলোর প্রতিরূপের (রেপ্লিকা) সংগ্রহ প্রদর্শন করবে জাদুঘরটি।

মঙ্গলবার আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

জানা যায়, জাদুঘরটি আলউলার রয়্যাল কমিশন ও সৌদিয়া বিমানের একটি যৌথ প্রকল্প। এতে আলউলায় প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আবিষ্কৃত নিদর্শনগুলো প্রদর্শন করা হবে। দর্শনার্থীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট আরাবিয়া’ নামে একটি ডিসকভারি চ্যানেল ডকুমেন্টারিও দেখতে পারবেন, যা চলতি বছরই উদ্বোধন করা হয়েছে। কমিশনের প্রত্নতত্ত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফুট ভ্রমণের সময় ওই ডকুমেন্টারির একটি ভূমিকা প্রদান করবেন এবং জাদুঘরের শিল্পকর্ম সম্পর্কে ব্যাখ্যা দেবেন।

কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফোটি বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক প্রত্নতাত্ত্বিকদের দ্বারা আলউলায় একটি বড় কাজ চলছে। আমরা এখানকার জটিল প্রকৃতি বুঝতে শুরু করছি। আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন এবং আমরা ধীরে ধীরে গোপনীয়তা আবিষ্কার করছি। বিমান ভ্রমণের সময় দর্শনার্থীদের সঙ্গে এখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শন সম্পর্কে অনেক তথ্য শেয়ার করতে পারবো।

কমিশনের প্রধান বিপণন কর্মকর্তা ফিলিপ জোনস বলেন, জাদুঘরটি আলউলার প্রত্নতাত্ত্বিক কাজের গুরুত্ব তুলে ধরবে। এটি সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক প্রোগ্রাম বলেও তিনি উল্লেখ করেন।

আমারসংবাদ/এআই