Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মক্কার গ্র্যান্ড মসজিদে নিরাপত্তায় ১৩০০ কর্মী

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব

নভেম্বর ৭, ২০২১, ০৮:১৫ এএম


মক্কার গ্র্যান্ড মসজিদে নিরাপত্তায় ১৩০০ কর্মী

মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদের নিরাপত্তা, জরুরী পরিস্থিতি এবং ঝুঁকির মুখোমুখি হওয়া হতে ১ হাজার ৩০০ জনের বেশি নিরাপত্তা  কর্মচারী গ্র্যান্ড মসজিদের ব্যবস্থাপনার সাধারণ বিভাগ, মসজিদের অভ্যন্তরে পরিষেবা ব্যবস্থা এবং বাইরের সুবিধাগুলিকে পরিচালনা করার জন্য কাজ করছে।

আরব নিউজের প্রতিবেদন সূত্রে জানা যায়, হজ এবং ওমরাহ মৌসুমে গ্র্যান্ড মসজিদে নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং নিরাপত্তা পরিষেবাগুলোকে শক্তিশালী করার জন্য কর্মচারীরা একটি সুস্পষ্ট পরিকল্পনা অনুযায়ী একসঙ্গে কাজ করে।

গ্র্যান্ড মসজিদের গেট দিয়ে লোকেদের প্রবেশের ব্যবস্থা করেন, করোনাভাইরাস রোগের বিরুদ্ধে সতর্কতামূলক পদক্ষেপের প্রতি শ্রদ্ধাশীল, পরিষেবা এবং প্রশাসনিক বিভাগের অভিজ্ঞতার ভিত্তিতে আঙ্গিনা এবং চ্যাপেলে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে, যৌথ সমন্বয়, নিয়ন্ত্রণ এবং পর্যবেক্ষণ ব্যবস্থা সহ গ্র্যান্ড মসজিদের অভ্যন্তরে কাজ করা সমস্ত সংস্থার মধ্যে কার্যকর এবং অবিচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করে চলছে।

দুইটি পবিত্র মসজিদের বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি মসজিদের দর্শনার্থীদের জন্য প্রদত্ত পরিষেবাগুলোকে উন্নত করার পাশাপাশি গ্র্যান্ড মসজিদের মসৃণ ক্রিয়াকলাপ অর্জনের জন্য বিভিন্ন ক্ষেত্রের লোকদের প্রশিক্ষণ এবং নিয়োগ দেয়।

নিরাপত্তা কর্মচারীদের কাজগুলোর মধ্যে রয়েছে-আন্তর্জাতিক নিরাপত্তা বিধি অনুসারে গ্র্যান্ড মসজিদে জরুরি পরিকল্পনা বাস্তবায়ন, বিচ্ছিন্ন এবং নির্মাণ এলাকায় নিরাপত্তা নিশ্চিত করা, নামাজের সময় গ্র্যান্ড মসজিদের ইমামদের সাথে থাকা, এবং পথ ও চ্যাপেল সংগঠিত করা, মনোনীত দর্শনার্থীদের নেতৃত্ব দেয়া।   

নামাজের জায়গা, মসজিদের সমস্ত করিডোর এবং বৈদ্যুতিক লিফটগুলিকে প্রতিবন্ধকতামুক্ত রাখাসহ সারাবছর হজযাত্রীদের জন্য অন্যান্য পরিষেবা পরিচালনা করা।

আমারসংবাদ/এআই