Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সৌদি আরবে বাংলাদেশীসহ ১৪ হাজার প্রবাসী গ্রেপ্তার 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব  

নভেম্বর ২১, ২০২১, ০৭:১৫ এএম


সৌদি আরবে বাংলাদেশীসহ ১৪ হাজার প্রবাসী গ্রেপ্তার 

সৌদি আইনশৃঙ্খলা কর্তৃপক্ষ গত এক সপ্তাহে প্রায় ১৪,০০০ জন বাংলাদেশীসহ বিভিন্ন দেশের নাগরিকদের গ্রেপ্তার করেছে।  

গ্রেপ্তারকৃতদের অপরাধ  কর্মকাণ্ডের মধ্যে রয়েছে বসবাস, কাজ এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনের মত অপরাধে জড়িত থাকায় গ্রেপ্তার করা হয়।

সৌদি গণমাধ্যম আরব নিউজের প্রতিবেদনের বরাত জানা যায় যে, গত ১১ থেকে ১৭ নভেম্বরে সমগ্র সৌদিআরবে বসবাসের নিয়ম লঙ্ঘনের জন্য মোট ৬,৫৯৭ জনকে গ্রেপ্তার করা হয়, ৫,৭৭৫ জনকে অবৈধ সীমান্ত অতিক্রম করার প্রচেষ্টার জন্য গ্রেফতার করা হয় এবং আরও ১১,৫৩ জনকে শ্রম-সম্পর্কিত বিষয়ে আটক হয়।

প্রতিবেদনের অনুসন্ধানে দেখা গেছে যে সীমানা অতিক্রম করে সৌদিআরবে প্রবেশের চেষ্টা করার সময়  ৩৫৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে, এদের  ৫৪ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৪৪ শতাংশ ইথিওপিয়ান নাগরিক  এবং ২ শতাংশ অন্যান্য দেশের নাগরিক রয়েছে।

আরও ৩৪ জন প্রতিবেশী দেশগুলিতে পাড়ি দেওয়ার চেষ্টা করে ধরা পড়ে এবং ১৪ জনকে লঙ্ঘনকারীদের পরিবহন এবং আশ্রয় দেওয়ার জন্য আটক করা হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে ,যে কেউ যদি লোকদের সৌদিআরবে বেআইনি প্রবেশ করাতে  সাহায্য করে এবং তাদের পরিবহন ব্যবহার করে, বা তাদের আশ্রয় প্রদান করে তবে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড অথবা ১ মিলিয়ন সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা হতে পারে, অথবা  যানবাহন এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

সন্দেহজনক লঙ্ঘনকারীদের আটকে সহায়তা করতে মক্কা এবং রিয়াদ অঞ্চলে টোল-ফ্রি নম্বর ৯১১ এবং সৌদিআরবের অন্যান্য অঞ্চলে ৯৯৯ বা ৯৯৬-এ রিপোর্ট করার জন্য অনুরোধ করা হয়েছে।

আমারসংবাদ/কেএস