Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আবার চালু হলো ‘আগমনী ভিসা’

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ৫, ২০২১, ০৩:৩৫ এএম


আবার চালু হলো ‘আগমনী ভিসা’

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর আবার চালু হলো বিদেশী নাগরিকদের জন্য বাংলাদেশে আগমনী ভিসা (ভিসা অন-এ্যারাইভাল)।

গত ১ ডিসেস্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগ থেকে চারটি ক্যাটাগরিতে অন-এ্যারাইভাল ভিসা চালুর নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে স্পেশাল ব্র্যাঞ্চের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

সুরক্ষা সেবা বিভাগের উপসচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে নিম্নোক্ত ক্যাটাগরির ব্যক্তিদের আগমনী ভিসা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

এগুলো হলো- বাংলাদেশী বংশোদ্ভূত বিদেশী নাগরিক এবং তাদের স্বামী/স্ত্রী/সন্তান, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী বিদেশী নাগরিক, বিদেশী বিনিয়োগকারী ও ব্যবসায়ী এবং বাংলাদেশ সরকারের আমন্ত্রণে কোন সরকারী সভা/ সেমিনার/ কনফারেন্স/ অন্য কোন ইভেন্টে অংশগ্রহণের জন্য আগত বিদেশী নাগরিক।

প্রয়োজনবোধে বিশেষ বিবেচনায় সুরক্ষাসেবা বিভাগের পূর্বানুমতি নিয়ে নির্দিষ্ট কোন ভ্রমণকারীকে অন-এ্যারাইভাল ভিসা দেয়া যেতে পারে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

এতে আরও বলা হয়, আগমনী যাত্রীদের ক্ষেত্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত কোভিড-১৯ প্রটোকল অনুসরণ করতে হবে।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে প্রথমে গতবছরের ১৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশে সব ধরনের অন-এ্যারাইভাল ভিসা স্থগিত ঘোষণা করে সরকার। এরপর বন্ধ হয়ে যায় বিমান যোগাযোগও। 

পরে সাধারণ ছুটির সঙ্গে তাল মিলিয়ে দফায় দফায় বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। একইসঙ্গে বাড়ে অন-এ্যারাইভাল ভিসা স্থগিতের মেয়াদও। পরে ওই বছরের ১৬ জুন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় আগমনী ভিসা। 

আমারসংবাদ/এআই