ফুলব্রাইট স্কলারশিপ বন্ধ হয়নি, আবেদনের সময় বৃদ্ধি

যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ থেকে বাদ যাননি বাংলাদেশি শিক্ষার্থীরা। বাংলাদেশি নাগরিকদের জন্য উন্মুক্ত আছে। ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ পাচ্ছেন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ঢাকার মার্কিন দূতাবাস বিষয়টি নিশ্চিত করেছে।

২০২১-২২ শিক্ষাবর্ষে সম্মানজনক এই স্কলারশিপ থেকে ‘বাংলাদেশকে সাময়িকভাবে স্থগিত করা হয়েছে’- এমন একটি খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়। সম্প্রতি র‌্যাব কর্মকর্তাদের ভ্রমণে মার্কিন নিষেধাজ্ঞার পরই এই তথ্য ছড়িয়ে পড়ে। 

তবে দূতাবাস জানিয়েছে, এটি ভুল উপাত্ত। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট স্কলারশিপ চালু আছে। এটা বন্ধ করা হয়নি। র‌্যাব কর্মকর্তাদের নিষেধাজ্ঞার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। এছাড়া একে কেন্দ্র করে ফুলব্রাইট বন্ধ হবে না। এর ওপর কোনো প্রভাবও পড়বে না।

বাংলাদেশে মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজের পোস্টে বলা হয়, স্কলারশিপের আবেদন করার মেয়াদ ২১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। বাংলাদেশ সময় ২১ ডিসেম্বর সকাল ১০টা ৫৯ মিনিট পর্যন্ত এই বৃত্তির জন্য আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর আগে এই বৃত্তির জন্য আবেদনের শেষ সময় ছিল ১১ ডিসেম্বর ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। যোগ্যতা অনুসারে সবাই আবেদর করতে পারবেন।

ফুলব্রাইট স্কলারশিপের সুবিধা হলো-
ফিরতি বিমানসহ যাতায়াত ভাড়া, শিক্ষাদান ও পাঠ্যক্রম ফি, কক্ষ, আবাস ও আনুষঙ্গিক ব্যয় বহনে মাসিক বৃত্তি, বইপত্র কেনার ভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বিমা, ভ্রমণ ও অতিরিক্ত মালপত্রের ভাতা।

 আমারসংবাদ/এআই