Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

‘কমান্ডো’ নিয়ে বিতর্ক, ইসলাম অবমাননার অভিযোগ

বিনোদন ডেস্ক

ডিসেম্বর ২৮, ২০২০, ১১:৫৫ এএম


‘কমান্ডো’ নিয়ে বিতর্ক, ইসলাম অবমাননার অভিযোগ

শামীম আহমেদ রনি পরিচালিত ‘কমান্ডো’ ছবির টিজার প্রকাশ পেয়েছে ২৫ ডিসেম্বর। ছবিটিতে ইসলামকে অবমাননা করার অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

অনেকেই ছবিটিকে ইসলামের বিরুদ্ধে অপপ্রচারের মাধ্যম হিসেবে ভূমিকায় দেখছেন। তাদের মধ্যে মাওলানা আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্লাহর একটি ফেসবুক স্ট্যাটাস ভাইরাল হয়েছে। সেখানে তিনি দেবের কমান্ডো সিনেমাকে ইসলামবিরোধী বলে আখ্যা দিয়েছেন। 

রোববার (২৭ ডিসেম্বর) নিজের ফেসবুক পেইজে তিনি লিখেছেন, ‘‘সিনেমা দেখি না, খবরও রাখি না; কিন্তু অনলাইন দুনিয়ায় যেহেতু আছি, সিনেমার টিজারের স্ক্রিনশট দেখে কপাল কুঁচকে গেল। দুনিয়াব্যাপী ইসলাম নিয়ে যে বহু পর্যায়ের ষড়যন্ত্র চলছে, এই সিনেমা তারই অংশ বলে মনে হচ্ছে। ইসলাম আর মুসলমানদের নানা কৌশলে এত দিন দাড়ি, টুপি, জুব্বা, রুমাল, সুরমাকে রাজাকার, বদমায়েশ, চরিত্রহীনদের পোশাক বানিয়ে অপমান করেছে ভারত ও এ দেশের মুভি মেকাররা। এবার যৌথ উদ্যোগ নিয়েছে! নতুন সংযুক্তি, চরিত্র নয় সাবজেক্টই হবে সেটি! কৌশলে বিষয়টিই বাংলা সিনেমার সাবজেক্ট হচ্ছে! মুভি বিশ্বমানে নিয়ে যাওয়া বলে কথা!’’

দুটি ছবি পাশাপাশি পোস্ট করে মাওলানা সাইফুল্লাহ লিখেছেন, ‘‘১ম ছবিটি দেখুন। কালেমা খচিত পতাকা, পতাকার নিচের অংশে AK-47-এর সিম্বল । পতাকার পেছন থেকে অস্ত্র হাতে বেরিয়ে আসছে কথিত সন্ত্রাসীরা-  দ্বিতীয় ছবিটিতে দেখুন।  চারদিকে আরবি লেখা। টিজারের এই অংশে দেখানো হচ্ছে কথিত সন্ত্রাসীরা সুন্নতি পোশাক পড়ে ‘নারায়ে তাকবির’, ‘আল্লাহু আকবার’ স্লোগান দিচ্ছে।

[embed]<iframe src="https://www.facebook.com/plugins/post.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2Fabdulhimd.saifullah%2Fposts%2F2473777082931828&width=500&show_text=true&height=797&appId" width="500" height="797" style="border:none;overflow:hidden" scrolling="no" frameborder="0" allowfullscreen="true" allow="autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share"></iframe>[/embed]

কালেমাধারীদের পরাজিত করার জন্য 'নায়ক দেব' যুদ্ধ করে যাবে এই সিনেমাতে। এই মুভিতে দেখাবে ইসলামী জঙ্গিবাদ দমনে নায়ক দেব এসে হাজির হয়েছে। আর জঙ্গিদের সিম্বল হিসেবে কালিমা খচিত পতাকা ব্যবহার করা হয়েছে। এখানে সুস্পষ্টভাবে ইসলামকে ডিমোনাইজ করা হচ্ছে। ভিলেন বানিয়েছে ইসলামকে। যা  ইচ্ছাকৃত ইসলামবিদ্বেষ। ইসলাম কখনো জঙ্গিধর্ম নয়, একই সঙ্গে ধর্মের নামে শুধু ইসলামেই উগ্রতা আর জঙ্গিবাদ আছে এমন নয়, সব ধর্মেই আছে, তাহলে মুভিতে কেনো ইসলাম আর কালেমার পতাকারই শুধু ব্যবহার?

পরিচালক এই স্পর্ধা কোথায় পেল! নাটক-সিনেমায় আগে থেকেই খারাপ চরিত্র, ধর্ষক, বদমাশ দেখাতে দাড়ি-টুপি চোখে সুরমা লাগায়। আমাদের নীরবতায় এখন ভিলেন চরিত্রে সরাসরি কালিমা ব্যবহার করার সাহস দেখাচ্ছে।

মনে রাখবেন ইসলামের সঙ্গে জঙ্গিবাদের কোনো সম্পর্ক নেই। প্রকৃত মুসলিম জঙ্গি দূরের কথা, ত্রাশের পক্ষেও থাকতে পারে না। কিন্তু কালেমার পতাকাকে জঙ্গির ট্যাগ লাগিয়ে কারো হাতে ঈমানদাররা তুলেও দিতে পারে না। রিসেন্ট ঘটে যাওয়া নিউজিল্যান্ডের সন্ত্রাসী হামলা নিয়ে ক্রুশবিদ্ধকরণ মুভি বানিয়ে, খ্রিস্টান সম্প্রদায়কে দায়ী করে, দেব ও শোয়ার্জনেগারকে নায়ক বানান। আরেকটা বানান লাখ লাখ মুসলিমকে রাখাইন ও পার্শ্ববর্তী দেশের উগ্রবাদীদের দ্বারা হত্যা, যুদ্ধাপরাধ ও বাড়িঘর জালিয়ে দেওয়া নিয়ে। সেগুলো এত নিকটে ঘটলেও চোখে পড়ল না কেন? ভণ্ডামি সব ইসলাম আর সুন্নাতি পোশাক নিয়ে, তাই না!

ইচ্ছাকৃত এসব শয়তানি কারবার দ্রুত বন্ধ করুন। নচেৎ এ নিয়ে শান্তির পরিবেশ নষ্ট  হলে সিনেমা কর্তৃপক্ষ দায়-দায়িত্ব এড়াতে পারবে না।’’

তবে ছবিটির প্রযোজক সেলিম খান আত্মপক্ষ সমর্থন করে সোমবার (২৮ ডিসেম্বর) দাবি করেন, কমান্ডো সিনেমা ইসলামবিরোধী নয়।

তিনি গণমাধ্যমকে বলেন, টিজারের একটি দৃশ্য দেখে বলে দেওয়া যায় না সিনেমার পুরো গল্প কি হবে। যারা টিজার দেখে কমান্ডো নিয়ে বিতর্ক তৈরি করছেন তাদের এ বিষয়ে ধৈর্য ধরা উচিত। আমি নিজেও একজন মুসলিম। ইসলামকে অবমাননা করার মতো স্পর্ধা বা সাহস আমার নেই।

তিনি দাবি করেন, এই সিনেমাতে বরং ইসলামের নানা গুণাবলীকে তুলে ধরা হয়েছে। ইসলাম শান্তির ধর্ম সেটা বোঝানোর চেষ্টা করা হয়েছে। তাই তিনি সবাইকে শান্ত হয়ে সিনেমাটি দেখা পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন।

পরিচালক রনি বলেন, টিজারের যে দৃশ্যটি নিয়ে সবাই সমালোচনা করছেন সেটা আসলে কেউ বুঝতে পারেননি। আমি এখনি গল্প বলে দিলে সবাই পরিস্কার হয়ে যেতেন। কিন্তু তাতে ছবির ব্যবসার ক্ষতি হতো। কোরবানির ঈদে কমান্ডো মুক্তি পাবে। তখন দেখলে আপনাদের ভুল ভাঙবে নিশ্চিত।

প্রসঙ্গত, দেবের জন্মদিন ২৫ ডিসেম্বর সন্ধ্যায় ইউটিউব চ্যানেল ‘দেব এন্টারটেনমেন্ট ভেনচার্স’ এ শাপলা মিডিয়া ইন্টারন্যাশনালের অ্যাকশন মুভি ‘কমান্ডো’র টিজার রিলিজ দেয়া হয়। এতে দেবের সঙ্গে দেখা যাবে জাহরা মিতুকে। কোরবানির ঈদে কমান্ডো সিনেমাটি মুক্তি পাবে।

আমারসংবাদ/জেআই