Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আজীবন নিষিদ্ধ পরিচালক অনন্য মামুন

বিনোদন প্রতিবেদক

জানুয়ারি ১৭, ২০২১, ০৫:০৫ এএম


আজীবন নিষিদ্ধ পরিচালক অনন্য মামুন

‘নবাব এলএলবি’ চলচ্চিত্রে পুলিশকে নিয়ে অশালীন সংলাপের অভিযোগে ওই চলচ্চিত্রের পরিচালক অনন্য মামুনকে আজীবন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। 

শনিবার (১৬ জানুয়ারি) কার্যনির্বাহী বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এদিন বিকেলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।

তিনি বলেন, শনিবার আমরা বৈঠকে বসেছিলাম। অনন্য মামুনের সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। পরিচালক সমিতির নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি আমরা।

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘নবাব এলএলবি’ সিনেমায় অশ্লীলতা এবং পুলিশকে হেয় করার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। পর্নগ্রাফি আইনে রাজধানীর রমনা থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার করা হয়েছিল তাকে। আদালতে হাজির করা হলে তাকে কারাগারে প্রেরণের আদেশ দেন আদালত। বর্তমানে তিনি জামিনে আছেন।

এ ঘটনায় পরিচালক সমিতির ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়ে বলে মনে করছেন সিনেমাপাড়ার একাধিক পরিচালক। ফলে অনন্য মামুনকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন অনেকে। সে দাবির প্রেক্ষিতেই সিদ্ধান্ত নিয়েছে পরিচালক সমিতি।

চিত্রনাট্যকার হিসেবে ২০০০ সালে ফিল্ম ক্যারিয়ার শুরু করেছিলেন অনন্য মামুন। ২০১২ সালে পরিচালনায় নামেন তিনি। এরপর নির্মাণ করেছেন প্রায় দশটি সিনেমা। যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণে প্রতারণার অভিযোগ আছে তার নামে। 

এছাড়া ভুয়া শিক্ষাসনদ দিয়ে পরিচালক সমিতিতে সদস্যপদ নেওয়া, অপেশাদারিত্বের আচরণের অভিযোগ শোনা যায় অনন্য মামুনকে ঘিরে।

উল্লেখ্য, ২০১৭ সালে মানবপাচারের অভিযোগে মালয়েশিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। ওই সময় তার সদস্যপদ সাময়িক স্থগিত করেছিল পরিচালক সমিতি। পরে মুচলেকা দিয়ে ছাড় দেওয়া হয়েছিল তাকে। 

সেই মুচলেকায় মামুন উল্লেখ করেছিলেন, পরবর্তীতে শৃঙ্খলা বিরোধী কোনো কাজ করলে সমিতি তাকে আজীবন নিষিদ্ধ করলেও তার কোনো আপত্তি থাকবে না।

আমারসংবাদ/এসএম/জেডআই