Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মানুষ সত্য না কাগজ!

জানুয়ারি ২৪, ২০২১, ০৬:৪৫ এএম


মানুষ সত্য না কাগজ!

ভাবুন তো কেমন লাগবে যখন আপনি জানতে পারবেন রক্তে মাংসে গড়া শরীরে আপনি সবার সামনে ঘুড়ে বেড়ালেও সরকারি কাগজে আপনি মৃত?
 
এমনই ঘটনা ঘটে যায় ভারত লালের জীবনে। ভারত লালের সুন্দর একটি সংসার। অনুষ্ঠানে ব্যান্ড বাজিয়ে ভালোই দিন কেটে যায় তার। তবে ভারত লালের জীবনের মোড় ঘুরে যায় যখন সে জানতে পারে জীবিত থাকা স্বত্তেও সরকারি কাগজে সে মৃত। বেঁচে থাকা স্বত্তেও সরকারি কাগজে নিজেকে জীবিত করার যুদ্ধে কী জয়ী হতে পারবে ভারত লাল?

এই প্রশ্নের উত্তর মিলবে জি-৫ এর অরিজিনাল বায়োগ্রাফিক্যাল সিনেমা "কাগজে"। এই সিনেমাটি কৃষক লাল বিহারির জীবনের সত্য ঘটনার অনুপ্রেনায় বানানো হয়েছে। 

সিনেমাটা কিছুটা আপনাকে মিশ্রীর ছুড়ির স্বাদ দিবে। কারণ কমেডির ধাঁজে পুরো সিনেমায় সরকারি সিস্টেমকে অপমান করা হয়েছে। সাদাকাপড় নেতা কিংবা মিথ্যার রাজ্যের রাজা উকিল কার কথায় বিশ্বাস করবেন আপনি?
  
সিনেমায় প্রতিটি দৃশ্যে লাল বিহারির সরকারি পদ্ধতির সাথে লড়াইয়ের চিত্র ফুটে উঠেছে। পাঙ্কাজ থ্রিপাঠির অভিনয়ের জাদুতে আপনার বোঝার সাধ্য নেই, আপনি কোনো সিনেমা দেখছেন না এইসব ঘটনা আপনার সামনেই ঘটছে। পরিচালক সতীশ কৌশিক যেভাবে কমেডির ধাঁজে পুরো সিনেমায় সরকারি সিস্টেমকে অপমান করেছেন তা সত্যিই প্রশংসার দাবিদার। 

ভারত লালের স্ত্রীর চরিত্রে মোনাল গাজ্জার ভালো ছিলেন। এছাড়াও মিতা ভিসান্ত, সতীশ কৌশিক, নেহা চৌহান নিজেদের চরিত্রকে সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। 
  
তিন শব্দের ছোট্ট একটা নাম কাগজ। যার পরিধিকে আমরা সাধারণত অবহেলা করে থাকি, এই কাগজের ক্ষমতা এবং প্রয়োজনীয়তা এই সিনেমা হারে হারে বোঝায় দিবে।

যখন কাগজের উপর সংখ্যা বসে যায় তখন পকেটের ওজন বেড়ে যায়, সাদা কাগজে কালো কালি পরলে সংবাদপত্র হয়ে যায়, আর যখন এই কাগজের উপর কোনো সরকারি অফিসারের স্বাক্ষর পরে যায় তখন জীবিত মানুষ মৃত হয়ে যায়। 

কাকে বিশ্বাস করবেন যে মানুষটা আপনার সামনে দাঁড়িয়ে কথা বলছে না কী সেই কাগজকে, যেখানে আপনার সামনে দাঁড়িয়ে থাকা মানুষটি মৃত। সিনেমার এই কনসেপ্ট মুগ্ধ করবে আপনাকে।   

আমারসংবাদ/এডি