Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ম্যাজিকের মন্ত্র কতখানি বশ করবে দর্শককে!

ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০৭:৫০ এএম


ম্যাজিকের মন্ত্র কতখানি বশ করবে দর্শককে!

গল্পটা ইন্দ্রজিৎ এর। একদিকে ইন্দ্রজিৎ ফ্যাশন ডিজাইনার, অন্যদিকে জাদুকর। ফ্যাশন হাউসে কাজের সুত্র ধরে পরিচয় হয় কৃতীর সঙ্গে। ভালোলাগা থেকেই শুরু ভালোবাসার। ভালোই চলতে থাকে দিন। হঠাৎ একদিন ইন্দ্রজিৎ নিজের বাড়িতে কৃতীকে নিয়ে যায়, মা-বাবার সঙ্গে পরিচয় করাবে বলে। কিন্তু সেখানে যেয়ে কৃতী যেন ভিন্ন এক চরিত্র দেখে। একটা সময় ম্যাজিক দেখানোর ছলে ইন্দ্রজিৎ কৃতীকে দড়ি দিয়ে বেঁধে দাঁড় করিয়ে দেয় বন্ধ আলমারির সামনে। জাদুর বুলিতে খুলে যায় সে আলমারি, বেরিয়ে আসে দুটো নরকঙ্কাল। ভীত কৃতী হারিয়ে ফেলে জ্ঞান।

তবে কী এই নরকঙ্কাল ইন্দ্রজিৎ এর মা-বাবার নাকি অন্য কারো? এর রে কৃতীরই বা কী হয়?

এইসব প্রশ্নের উত্তর মিলবে রাজা চন্দের সাইকোলজিক্যাল থ্রিলার সিনেমা ম্যাজিক-এ। 

সাইকোলজিক্যাল থ্রিলারের প্লট ভালই বুনেছেন গল্পকার। সিনেমার সব থেকে আকর্ষনীয় বিষয় হচ্ছে আবোল তাবোলের লাইনের সঙ্গে দৃশ্যায়ন। যা মন ছুঁয়ে যায়। বিশেষত, আকাশ কালো করে মেঘের পরে বৃষ্টিস্নাত অঙ্কুশকে ক্যামেরায় খুব সুন্দর ভাবে ধরা হয়েছে। অঙ্কুশের বাড়ির লাল আলো আঁধারির দৃশ্য খেলা করেছে চিত্রনাট্যের সঙ্গে।

তবে কোথাও যেন ম্যাজিকের মন্ত্র কাজ করলো না ঠিকভাবে। সিনেমার প্রথমার্ধে ইন্দ্রজিৎ-কৃতীর বাঁধাহীন প্রেমপর্ব এবং  জোর করে গুঁজে দেওয়া হয়েছে প্রেমের নাচ গান কিছুটা বিরক্তি তৈরি করে। সেইসাথে  ঐন্দ্রিলার সাজ-পোশাকও কোথাও যেন মানানসই মনে হয় না।  তবে ঘটনার মোড় ঘুরতে শুরু করে দ্বীতিয় অংশ থেকে। 

কিছু কিছু জায়গায় পরিচালকের দুর্বলতা লক্ষনীয়। প্রতিটি দৃশ্য যা ব্যক্ত করে তা আবার অভিনেতাদের সংলাপের মাধ্যমে বলিয়েছেন। এখানেই সিনেমার ধার নষ্ট হয়েছে একাধিক বার। দক্ষ জাদুকর কিন্তু উহ্য রাখেন বেশি।

এছাড়াও বিজনেস ডেভেলপমেন্ট অফিসার থেকে ফ্যাশন হাউসে প্রথম সাক্ষাৎকারেই ডিজাইনারের চাকরি পাওয়া কি এতই সহজ তা নিয়েই প্রশ্ন রয়ে যায়। জাদুবলেই তা হয়তো সম্ভব!

ইন্দ্রজিতের চরিত্রে ভালো কাজ করেছন অঙ্কুশ। বড় পর্দায় প্রথমবার হলেও সাবলীলভাবে যোগ্য সঙ্গ দিয়েছেন ঐন্দ্রিলা। তবে সিনেমার অন্যতম প্রাপ্তি বিদীপ্তা চক্রবর্তী । ডিগ্ল্যাম লুকে, শরীরী ভাষায় অসুস্থ মানুষকে যে ভাবে ফুটিয়ে তুলেছেন, তা সত্যিই প্রশংসনীয়।  

বাংলা সিনেমায় বদলাচ্ছে গল্প বলার ধরন। প্রচেষ্টা ভালো তবে এ সিনেমার ন্যারেশনে আর একটু যত্ন প্রয়োজন ছিল। কাস্টিং, অভিনয়, গান, সংলাপ সব ভালো হওয়ার পরও কোথাও যেন ত্রুটি রয়ে গেল জাদুমন্ত্রে। 

আমারসংবাদ/এডি