Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মৃত্যুর ২৮ বছর পরও উজ্জ্বল দিব্যা ভারতী

বিনোদন ডেস্ক

ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১০:০৫ এএম


মৃত্যুর ২৮ বছর পরও উজ্জ্বল দিব্যা ভারতী

বব্বিলি রাজা চলচ্চিত্র দিয়ে সিনেমা জগতে পা রাখলেও বিশ্বআত্মা চলচ্চিত্রের মাধ্যেমে বলিউডে যাত্রা শুরু হয় দিব্যা ভারতীর। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। বি টাউনে পা রেখে হৃষি কাপুর, শাহরুখ খান, সানি দেওল, সুনীল শেট্টির মতো একের পর এক বড় মাপের অভিনেতার সঙ্গে স্ক্রিন শেয়ার করে ব্লকবস্টার উপহার দেন দিব্যা। অভিনয়ের মাঝে  প্রযোজক সাজিদ নাদিয়াদওলাকে বিয়ে করেন তুখড় এই অভিনেত্রী। কিন্তু মৃত্যুর মাত্র ১৯ দিনের মাথায় মৃত্যু হয় দিব্যা ভারতীর। অভিনেত্রীর মৃত্যুর পর ২৮ বছর কেটে গেলেও এখনও অমলিন দিব্যার স্মৃতি। 

বলিউডে পা রাখার পর সুনীল শেট্টির সঙ্গে পরপর ৩টি সিনেমায় স্ক্রিন শেয়ার করেন দিব্যা ভারতী। ওই সময় বি টাউনের অন্যতম হিট জুটি ছিলেন সুনীল শেট্টি এবং দিব্যা ভারতী। ১৯৯৩ সালে ক্ষত্রিয়-তে সঞ্জয় দত্তের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন দিব্যা ভারতী।   
  
কর্তব্যতে সঞ্জয় কাপুরের সঙ্গে স্ক্রিন শেয়ার করার কথা ছিল তার কিন্তু ওই সিনেমার অর্ধেক শ্যুটের পর আচমকাই মৃত্যু হয় দিব্যার। ফলে কর্তব্যতে সঞ্জয় কাপুরের সঙ্গে দেখা যায় জুহি চাওলাকে। এই সিনেমা মুক্তি পায় ১৯৯৫ সালে।  
  
এছাড়াও পরিচালক রাজ কানওয়ারের দিওয়ানায় শাহরুখ খানের বিপরীতে কাজ করেন তিনি। এছাড়াও পরিচালক  শোলা অউর শবনম সিনেমায় গোবিন্দার সাথে জুটি বেঁধে অভিনয় করেন তিনি। এই সিনেমাটি বক্স অফিসে তুমুল সাফল্য পায়।

ভারতী শোলা অর শবনম (১৯৯২) এবং দিওয়ানা (১৯৯২) চলচ্চিত্রের জন্যে শ্রেষ্ঠ নবাগত অভিনেত্রী বিভাগে ফিল্ম    ফেয়ার পুরস্কার অর্জন করেন। এছাড়াও ১৯৯২ এবং ১৯৯৩-এর প্রথমার্ধে তিনি ১৪টি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেন, যা আজ পর্যন্ত বলিউডে অভিষেক হিসেবে তার রেকর্ড হয়ে আছে। 

গুণী এই অভিনেত্রী ১৯৭৪ সালে আজকের এই দিনে (২৫ ফেব্রুয়ারি) ভারতের মুম্বইয়ে জন্ম নেন। তার বাবা ওম প্রকাশ ভারতী একজন বীমা কর্মকর্তা এবং মা মীতা ভারতী, যিনি তার বাবার দ্বিতীয় স্ত্রী ছিলেন। তার কুনাল নামে নামে একটি ছোট ভাই এবং বাবার প্রথম ঘরের দুই জন ভাইবোন ছিলো। তিনি সুদ্ধভাবে হিন্দি, ইংরেজি এবং মারাঠি বলতে পারতেন। ছোটবেলায় তিনি তার ছটফটে ব্যক্তিত্ব এবং আহ্লাদী চেহারার জন্য পরিচিত ছিলেন। তিনি অভিনেত্রী কাইনাত অরোরার দ্বিতীয় পিসতুত বোন ছিলেন।

ভারতী জুহু, মুম্বাইয়ে মানিকজী কুপার উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন, যেখানে একই সময়ে অভিনেতা ও পরিচালক ফারহান আখতার উপস্থিত ছিলেন। তিনি একজন সাধারণ ছাত্রী হিসেবে অভিনয়ে অনুগমনের পূর্বে নবম শ্রেণী পর্যন্ত পড়াশোনা সম্পন্ন করেন।

আমারসংবাদ/এডি