Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

অস্কারে ইরফান খানকে স্মরণ

বিনোদন ডেস্ক

এপ্রিল ২৬, ২০২১, ০৫:৫০ এএম


অস্কারে ইরফান খানকে স্মরণ

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় অনুষ্ঠান অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। সব তারকাদের জীবনের অন্যতম লক্ষ্য থাকে নিজের অর্জনের তালিকায় একটি অস্কারের সংযোজন। 

সোমবার (২৬ এপ্রিল) অস্কারের ৯৩তম আসরের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে বাংলাদেশ সময় আজ সোমবার ভোর ৪টা ৩০ মিনিটে শুরু হয় চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসর। হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ভোর ৬টা থেকে চলছে পুরস্কার বিতরণ।

এবার অস্কারে স্মরণ করা হয়েছে বলিউডের প্রয়াত অভিনেতা ইরফান খানকে। শুধু ইরফান নন, তালিকায় ছিলেন ভারতের প্রথম অস্কারজয়ী শৌখিনী (ফ্যাশন ডিজাইনার) ভানু আথাইয়াও।

বিশ্বখ্যাত প্রয়াত শিল্পীদের সম্মান দেওয়া হয় অ্যাকাডেমি অব মোশন পিকচার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে। এ বারে সেই বিভাগে নাম উঠল দুই ভারতীয়র। স্মরণ করা হল প্রয়াত অভিনেতা ইরফান খান এবং ভানু আথাইয়াকে।

[media type="image" fid="121526" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

গত বছর বলিউডকে শোকস্তব্ধ করে চলে যান অভিনেতা ইরফান খান। শুধু ভারতীয় সিনেমায় নয়, একাধিক হলিউড সিনেমাতেও কাজ করে বিশ্ববাসীর নজর কেড়েছেন তিনি। ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘লাইফ অব পাই’, ‘অ্যামেজিং স্পাইডার ম্যান’, ‘ইনফার্নো’, ‘আ মাইটি হার্ট’-এর মতো সিনেমাতে দেখা গিয়েছে তাকে। ক্যান্সারের সঙ্গে দু’বছর লড়াই করার পরে এপ্রিল মাসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

ভানু ১৯৮৩ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত সিনেমা ‘গাঁধী’র পোশাক পরিকল্পনার জন্য। গত বছর অক্টোবর মাসে প্রয়াত হন ভানু। মস্তিষ্কের রোগে আক্রান্ত ছিলেন। পরে নিউমোনিয়া হয়েছিল। বলিউডের একাধিক কালজয়ী সিনেমাতেও কাজ করেছেন তিনি। সেগুলির মধ্যে ‘সিআইডি’, ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল, ‘লেকিন’, ‘লগান’ বিশেষ উল্লেখের দাবি রাখে।

আমারসংবাদ/এডি