Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

৯০ বছরে জীবনের প্রথম স্কুলে ভর্তি!

জানুয়ারি ২৫, ২০১৫, ১১:৪৭ এএম


৯০ বছরে জীবনের প্রথম স্কুলে ভর্তি!

 


শিক্ষার যে কোনো বয়স নাই এমন একটা প্রমান দিলেন কেনিয়ার প্রিসিলা সিটিনেই।  তার বর্তমান বয়স নব্বই বছর। এ বয়সে তিনি স্কুলে ভর্তি হয়েছেন। আর এটাই তার জীবনের প্রথম স্কুলে ভর্তি হওয়া।

রোববার সকালে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি বাংলা।
 
রিফট ভ্যালিতে প্রিসিলার স্কুলের প্রধান শিক্ষক বলছেন, সাবেক ধাত্রী প্রিসিলা পৃথিবীর প্রবীণতম স্কুলছাত্রী। তিনি শুধু লিখতে ও পড়তে শিখতেই দৃঢ়প্রতিজ্ঞ নন, রীতিমত স্কুল-পোশাক পড়ে ক্লাসে যোগ দিচ্ছেন। এমনকি অংশ নিচ্ছেন নাচ ও শারীরিক শিক্ষার ক্লাসেও।
 
রিফট ভ্যালির লিডার্স ভিশন প্রিপারেটরি স্কুলের চতুর্থ শ্রেণিতে গিয়ে বিবিসি সংবাদদাতা দেখতে পান, আকাশী রঙের শার্ট, লাল টাই আর সবুজ সোয়েটার পরে সহপাঠীদের সঙ্গে ক্লাসে করছেন প্রিসিলা।
 
সহপাঠীরা তাকে ডাকে 'গোগো' বলে, যার অর্থ দাদী। শুধু শিক্ষকরাই নয়, সহপাঠী ও অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরাও গোগোকে নিয়ে গর্বিত।
 
গোগো বিবিসিকে বলেন, 'আমি বিশ্বের শিশুদের বলতে চাই, বিশেষ করে কন্যা শিশুদেরকে বলতে চাই যে শিক্ষাই তোমাদের সম্পদ। এটা অর্জন করার জন্য পেছনে ফিরে তাকিও না।'
 
ওই স্কুলের শিক্ষার্থীদের তালিকায় প্রিসিলার নাতী-নাতনীদের সাত সন্তানও রয়েছে।
 
উল্লেখ্য, গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ঠাঁই পাওয়া বিশ্বের প্রবীণতম শিক্ষার্থী হলেন আরেক কেনিয়ান কিমানি মার্ক। তিনি ৮৪ বছর বয়সে ২০০৪ সালে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হন। এর পাঁচ বছর পর তিনি মারা যান।