Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

২০২০-এর ভারতের সবচেয়ে ধনী নারী রোশনি

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ৫, ২০২০, ০৯:৫০ এএম


২০২০-এর ভারতের সবচেয়ে ধনী নারী রোশনি

রোশনি নাদার মালহোত্রা, এইচসিএল টেকনোলজিসের চেয়ারপারসন এই মুহূর্তে ভারতের সবচেয়ে ধনী নারী, সম্প্রতি এই তথ্যই সামনে এল 'কোটাক ওয়েলথ হুরুন'-এর সমীক্ষায়। বায়োকনের কিরণ মজুমদার রয়েছেন দ্বিতীয় স্থানে। হুরুন ইন্ডিয়ার গবেষণা থেকে জানা যাচ্ছে ৩৮ বছর বয়সি রোশনি বাবা শিব নাদারের উত্তরসূরি৷ বাবার সম্পত্তি হিসাবে তাঁর আয় হয় ৫৪,৮৫০ কোটি টাকা।  

[media type="image" fid="100029" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

কোটাক ওয়েলথ ও হুরুন ইন্ডিয়ার সার্ভে বলছে, বর্তমানে ভারতের সবচেয়ে ধনী নারী হলেন রোশনি নাডর। রোশনির পরেই দেশের ধনী নারীর তালিকায় রয়েছেন বায়োকন-এর কর্ণধার কিরণ মজুমদার। তার সম্পত্তির পরিমাণ ৩৬ হাজার ৬০০ কোটি টাকা।  

[media type="image" fid="100027" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

মাত্র ২৮ বছর বয়সে রোশনি এইচসিএল-এর সিইও হন। ২০১৯ সালে রোশনি ৩৬ হাজার ৮০০ কোটি টাকার মালকিন ছিলেন। ওই বছরের ফোর্বস ম্যাগাজিনে সবচেয়ে ক্ষমতাবান ১০০ নারীর তালিকায় ৫৪ নম্বরে ছিলেন রোশনির নাম। 

অতীতে মিডিয়া জগতেও কাজ করেছেন রোশনি। তিনি এইচসিএল কর্পোরেশনে কাজের পাশাপাশি স্কাই নিউজ ইউকে এবং সিএনএন আমেরিকার নিউজ প্রোডিউসার হিসেবেও কাজ করেছেন। 

[media type="image" fid="100031" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

রোশনি নাডর বিয়ে করেছেন এইচসিএল’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালনা পর্ষদের সদস্য শেখর মালহোত্রাকে। বর্তমানে তাদের দুইটি পুত্রসন্তান রয়েছে।

[media type="image" fid="100030" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

রোশনি এইসিএল-এর দায়িত্ব নেয়ার পর একের পর এক সাহসী সিদ্ধান্ত নিয়েছেন। যার সুফল পেয়েছে সংস্থাটি। তার কারণেই সংস্থাটির আরো অনেক উন্নতি হয়েছে।

রোশনির বাবা শিব নাডর তার ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৭০ সালে দিল্লির বারাসাতিতে। সেখানে একটি বাসার ছাদে ছোট্ট এক টুকরো জায়গায় ৫ জনে মিলে হার্ডওয়্যার তৈরি করা শুরু করেন। এরপর তারা সফটওয়্যার সংস্থা হিসেবেও কাজ শুরু করেন। শিব নাডরকে টেক দুনিয়ার শাহেনশাহ হিসেবেও সম্বোধন করেন। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া, ফরচুনইন্ডিয়া

আমারসংবাদ/এমআর