Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

নিসচা ও রোড সেফটি ফাউন্ডেশনের দুর্ঘটনার তথ্যে বিস্তর ফারাক

নিজস্ব প্রতিবেদক 

জানুয়ারি ৮, ২০২২, ০৬:৫৫ পিএম


নিসচা ও রোড সেফটি ফাউন্ডেশনের দুর্ঘটনার তথ্যে বিস্তর ফারাক

নিরাপদ সড়ক চাই (নিসচা) ও রোড সেফটি ফাউন্ডেশনের ২০২১ সালের সড়ক, নৌ ও রেলপথে দুর্ঘটনার সংখ্যা এবং নিহত ও আহতদের তথ্যে বিস্তর ফারাক দেখা গেছে। সংগঠন দুটির নিহতের সংখ্যার পার্থক্য দুই হাজার। বাকি সব তথ্যেও রয়েছে অনেক পার্থক্য।

দুটি সংগঠন গতকাল শনিবার প্রতিবেদন প্রকাশ করে। রোড সেফটি ফাউন্ডেশন প্রতিবেদন প্রকাশ করে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এবং নিসচা প্রতিবেদন প্রকাশ করেছে জাতীয় প্রেস ক্লাবে। 

নিসচার প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে সারা দেশে সড়ক, নৌ ও রেলপথে মোট চার হাজার ৯৮৩টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত পাঁচ হাজার ৬৮৯ জন এবং আহত হয়েছেন পাঁচ হাজার ৮০৫ জন।

অন্যদিকে রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে সারা দেশে পাঁচ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ছয় হাজার ২৮৪ জন। আহত হয়েছেন সাত হাজার ৪৬৮ জন। রোড সেফটি ফাউন্ডেশন সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। 

অন্যদিকে নিসচার প্রতিবেদনটা ইলেক্ট্রনিক মিডিয়া, ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন পোর্টাল এবং শাখা সংগঠনগুলোর তথ্য দিয়ে করা হয়েছে। নিসচার প্রতিবেদনে বলা হয়েছে, সড়ক পথে তিন হাজার ৭৯৩টি দুর্ঘটনায় চার হাজার ২৮৯ জন নিহত ও পাঁচ হাজার ৪২৪ জন আহত; রেলপথে ২৭০টি দুর্ঘটনায় 
২৫৪ জন নিহত ও ৪২ জন আহত; নৌ পথে ৯০টি দুর্ঘটনায় ১৯৮ জন নিহত, ১৮৬ জন নিখোঁজ ও ৩৩৯ জন আহত; অপ্রকাশিত তথ্যে প্রায় ৮৩০টি দুর্ঘটনায় ৯৪৮ জন নিহত হয়েছেন। এছাড়া হাসপাতালে ভর্তির পর ও হাসপাতাল থেকে রিলিজের পর আনুমানিক ২০ শতাংশের মৃত্যু হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে ৭৬টি নৌ-দুর্ঘটনায় ১৫৯ জন নিহত, ১৯২ জন আহত এবং ৪৭ জন নিখোঁজ হয়েছেন। আর ১২৩টি রেলপথ দুর্ঘটনায় ১৪৭ জন নিহত এবং ৩৯ জন আহত হয়েছেন। নিসচার প্রতিবেদন প্রকাশ করেন সংগঠনটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নিসচার মহাসচিব সাদেক হোসেন বাবু, দুর্ঘটনা ও পরিসংখ্যান সম্পাদক সৈয়দ এহসানুল হক কামাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মাহবুবুর রহমান তালুকদার প্রমুখ। রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন প্রকাশ করেন চেয়ারম্যান ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ। 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. হাদিউজ্জামান, রোড সেফটি ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অধ্যাপক হাসিনা বেগম, বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. আরমানা সাবিহা হক প্রমুখ।