Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দারুণ মজার ‘ছানার পাতুরি’

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ১, ২০২১, ১১:১০ এএম


 দারুণ মজার ‘ছানার পাতুরি’

মাঝে মাঝে একটু ভিন্ন স্বাদের খাবার খেতে যেমন ভালো লাগে, তেমন রাঁধতেও ভালো লাগে। প্রতিবেশী দেশ ভারতের জনপ্রিয় খাবার ছানার পাতুরির কথা নিশ্চয় শুনেছেন। চাইলে কিন্তু আপনিও  রাঁধতে পারেন ভিনদেশী খাবার ছানার পাতুরি।
 
চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপকরণ

* ১০০ গ্রাম ছানা

* দেড় চামচ পোস্ত

* দেড় চামচ সাদা সর্ষে

* দেড় চামচ কালো সর্ষে 

* সরিষার তেল

* ২ টা কলাপাতা

* স্বাদ অনুযায়ী কাঁচামরিচ

* দেড় চামচ ময়দা 

* স্বাদ অনুযায়ী চিনি 

* লবণ 

প্রস্তুত প্রণালী 

প্রথমে ছানা থেকে পানি ঝরিয়ে নিয়ে সেগুলোকে হাতের তালুর সাহায্যে চ্যাপ্টা করে গড়ে নিতে হবে। এরপর সাদা সর্ষে, কালো সর্ষে, পোস্ত, কাঁচামরিচ একসঙ্গে বেটে নিয়ে পাতুরির গায়ের মশলার প্রাথমিক ভাগটুকু তৈরি করে নিতে হবে। ছানার টুকরোর গায়ে এই মিশ্রণ ভাল করে মাখিয়ে কিছু সময় রেখে দিতে হবে।
 
এ বার কলাপাতাগুলোকে মাঝারি আকারে কেটে ভাল করে ধুয়ে এর মাঝে পুর মাখানো ছানার টুকরোগুলো নিয়ে চারপাশ মুড়ে সুতো দিয়ে বেঁধে স্টিমিং করার পাত্রে বসিয়ে পাতুরিকে স্টিম করে নিতে হবে। 

বাড়িতে ভাপানোর তেমন আয়োজন না থাকলে একটি উঁচু পাত্রে পানি ভরে আঁচ বাড়িয়ে ফুটিয়ে নিয়ে ফুটন্ত জলে কলাপাতায় মোড়ানো পাতুরি ভরা টিফিন কৌটো ভাসিয়ে দিন। পানি ফোটার সঙ্গে ভিতরের পাতুরিও সুন্দর ভাপিয়ে নেওয়া যাবে এই সহজ পদ্ধতিতে। ৫ মিনিট পর  টিফিন কৌটো খুলে দেখুন পুর ভাল করে মজেছে কি না। প্রয়োজনে আরো কিছু সময় ভাপিয়ে নামিয়ে নিতে হবে। 

এবার চেরা কাঁচামরিচ ও সর্ষের তেল ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ভিনদেশী খাবার ‘ছানার পাতুরি’। 

আমারসংবাদ/এডি