Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পাঁচফোড়নে মজাদার দই-বেগুন

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ১০:৪৫ এএম


পাঁচফোড়নে মজাদার দই-বেগুন

বেগুন বেশ সহজলভ্য এক সবজি। আর এটি বাজারে সারা বছরই পাওয়া যায়। এই বেগুন ভর্তা, ভাজি, মাছ দিয়ে রান্না করে তো সবসময় খেয়ে থাকি। তবে বেগুন দিয়ে পাঁচফোড়নে মজাদার দই-বেগুন খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন। এই পদ খেতে অনেক সুস্বাদু। রান্না করাও খুব সহজ।

চলুন তবে জেনে নেয়া যাক পাঁচফোড়নে মজাদার দই-বেগুন তৈরির রেসিপিটি- 
  
উপকরণ: বড় বেগুন একটি, জিরা আধা টেবিল চামচ, কাঁচামরিচ তিনটি, আদা বাটা এক টেবিল চামচ, হলুদের গুঁড়া এক টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা টেবিল চামচ, দই ২০০ গ্রাম, লবণ স্বাদ মতো, চিনি এক টেবিল চামচ, সরিষার তেল পরিমাণ মতো, ধনিয়া পাতা কুঁচি সামান্য, পাচঁফোড়ন পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে বেগুন গোল করে টুকরো করে কেটে নিন। এবার হলুদ গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করে তাতে বেগুনের টুকরোগুলো বাদামি করে ভেঁজে নিন। অন্য একটি প্যানে তেল গরম করে জিরা ও পাঁচফোড়ন টেলে নিন। এরপর আদা বাটা দিয়ে আরো কিছুক্ষণ ভেঁজে নিন। 

এবার একেক করে কাঁচামরিচ, হলুদগুঁড়া, মরিচগুঁড়া এবং সামান্য পানি দিন মশলাগুলো ভাঁজতে থাকুন। এরপর মশলার মিশ্রণে টকদই ও চিনি দিয়ে ভালোভাবে নাড়ুন। মশলা একটু কষানো হলে ভাঁজা বেগুন দিয়ে দিন। সবগুলো টুকরোতে যেন মশলাটা ভালো করে লাগে। কিছুক্ষণের জন্য ঢেকে রান্না করুন। এরপর এতে ধনিয়া পাতা দিয়ে হালকা আঁচে রান্না করুন। হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন পাঁচফোড়নে মজাদার দই-বেগুন।

আমারসংবাদ/এমএস