Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

হালুয়ার পাঁচ পদ

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২৮, ২০২১, ১০:৩৫ এএম


হালুয়ার পাঁচ পদ

কাল পবিত্র শবে বরাত। অনেক জায়গাতেই প্রথা রয়েছে শবে বরাতে রুটি হালুয়া খাওয়ার। সুজির হালুয়া তো অনেক খেয়েছেন, এই শবে বরাতে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের পাঁচ ভিন্ন পদের হালুয়া। 

চলুন জেনে নেই হালুয়ার রেসিপিগুলো-

পাউরুটি বাদামের হালুয়া

উপকরণ: পাউরুটি ১০ পিস, চিনি এক কাপ, গুঁড়া দুধ এক কাপ, ঘি আধা কাপ, পানি দুই কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ এবং বাদাম কুচি এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে পাউরুটি ছোট ছোট করে কেটে ঘিয়ে ভেজে নিন। অন্য একটি পাত্রে দুই কাপ পানি ও চিনি দিয়ে জ্বাল দিন। এই সিরায় ভাজা রুটিগুলো ও এলাচ গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে পাত্রে ঢেলে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের পাউরুটি হালুয়া।

কাজুবাদামের হালুয়া

উপকরণ: কাজুবাদাম এক কাপ, মাওয়া এক কাপ, ময়দা এক টেবিল চামচ, চিনি এক কাপ, এলাচ গুঁড়া সামান্য, ঘি আধা কাপ এবং কিসমিস কয়েকটি।   

প্রণালী: প্রথমে কাজুবাদাম হালকা ভেজে চার-পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার ভেজানো কাজুবাদাম ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে ঘি দিয়ে তাতে ব্লেন্ড করা কাজুবাদাম ও মাওয়া দিয়ে ভাজতে থাকুন। এখন এতে চিনি, ময়দা ও এলাচ গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ সুস্বাদু কাজুবাদামের হালুয়া।

চালকুমড়ার হালুয়া

উপকরণ: চালকুমড়া কুচি এক কাপ, মাওয়া এক কাপ, চিনি এক কাপ, এলাচ গুঁড়া আধা চামচ, ঘি তিন চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, দুধ এক কাপ, বাদাম কুচি তিন চা চামচ এবং কিসমিস সাজানোর জন্য।

প্রণালী: প্রথমে চালকুমড়া কুচি পানিতে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটি প্যানে ঘি করে তাতে সিদ্ধ করা চালকুমড়া কুচি দিয়ে নাড়তে থাকুন। এখন এতে একে একে মাওয়া, চিনি, এলাচ গুঁড়া, দারুচিনি গুঁড়া ও দুধ একসঙ্গে মিশিয়ে অল্প আঁচে নাড়ুন। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে বাদাম কুচি ও কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চালকুমড়ার হালুয়া।

পেঁপের হালুয়া

উপকরণ: কাঁচা পেঁপে ৪০০ গ্রাম, মাওয়া গুঁড়া তিন টেবিল চামচ, ঘি আধা কাপ, চিনি ২০০ গ্রাম, এলাচ গুঁড়া এক চা চামচ, কিসমিস কয়েকটি এবং বাদাম কুচি এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে পেঁপের খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা পেঁপে সামান্য ভাপ দিয়ে নিন। এবার একটি প্যানে ঘি গরম করে তাতে ব্লেন্ড করা পেঁপে দিয়ে ভাজতে থাকুন। এখন এতে একে একে চিনি, মাওয়া, এলাচ গুঁড়া দিয়ে ভাজতে থাকুন। ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে কিসমিস ও বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের পেঁপের হালুয়া।

আলুর চকলেট হালুয়া

উপকরণ: গোল আলু (সেদ্ধ করে চটকে নেয়া) ২ কাপ, চিনি ২ থেকে ৩ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, চকলেট আধা কাপ, ডিম তিনটি, বাদাম ও কিসমিস পছন্দ মতো, কোকো পাউডার ২ টেবিল চামচ।

প্রণালী: আলুর সঙ্গে চিনি, এলাচ গুঁড়া ও ডিম দিয়ে মেখে নিন। চুলায় ঘি গরম করে ১ টেবিল চামচ মাখন ও আলুর মিশ্রণ দিয়ে নাড়িয়ে নিন। এবার বাদাম ও কিসমিস দিয়ে নামিয়ে তিন ভাগ করে নিন। এক ভাগ আলুর হালুয়ার সঙ্গে গলানো চকলেট, কোকো পাউডার ও মাখন মিশিয়ে নিন। পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার আলুর চকলেট হালুয়া।

আমারসংবাদ/এডি