Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ইফতার আয়োজনে ‘তাওয়া পোলাও’

আমার সংবাদ ডেস্ক

মে ২, ২০২১, ১০:৫০ এএম


ইফতার আয়োজনে ‘তাওয়া পোলাও’

ইফতারে ছোলা, পেঁয়াজু, বেগুনি তো সব সময় খাওয়াই হয়। আজকের ইফতারি আয়োজনে রাখতে পারেন ভারতীয় স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয় তাওয়া পোলাও। ঘরোয়া কিছু উপাদান দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলা যায় তাওয়া পোলাও।

চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপকরণ :

* ১ কাপ বাসমতী চাল 

* বড় ১ টি পেঁয়াজ কুঁচি 

* ২ টি টমেটো কুঁচি  

 * ১/২ চা চামচ চিনি 

* ৪ টেবিল চামচ মাখন 

* ধনেপাতা কুঁচি

* মরিচ ও রসুন পেস্টের জন্য:

* লাল শুকনো মরিচ

* রসুন

 * ১ টি ক্যাপসিকাম কুঁচি

 * ১ কাপ সবুজ মটর

 * ১ টি কাঁচামরিচ কুঁচি

* পাওভাঁজি মশলা ( যে কোন বড় সুপার স্টোরে পাবেন)

 * স্বাদমত লবণ 

প্রস্তুত প্রণালি :

চুলায় ২ কাপ পানি সিদ্ধ করে নিন। একটি বোলে মরিচ নিয়ে তাতে সিদ্ধ পানি দিয়ে রেখে দিন ১০ মিনিটের জন্য। এবার পানি ঝরিয়ে নিয়ে ব্লেন্ডারে মরিচ ও রসুন একসাথে নিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজনমত পানি দিন মিহি পেস্ট তৈরি করার জন্য। পেস্ট হয়ে গেলে একটি বাটিতে নিয়ে তাতে লবণ মিশিয়ে নিন।

বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে কিছুক্ষন পর চাল রান্না করে নিন। রান্না করার সময় অল্প লবণ দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে ভাত ঝরঝরে হয়। হয়ে যাওয়ার পর নামিয়ে এক পাশে রেখে ঠান্ডা হতে দিন।

এবার একটি তাওয়ায় বাটার নিয়ে রসুন-মরিচের পেস্ট দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। তারপর পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, টমেটো দিয়ে দিন। সব একসাথে মিক্স করে রান্না করতে হবে।

লবণ, চিনি এবং পাওভাঁজি মশলা দিয়ে দিন। এরপর মটর ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে নাড়াচাড়া দিয়ে সব শেষে রান্না করা ভাত দিয়ে ৫-৮ মিনিট রান্না করতে হবে। তৈরি হয়ে গেল মজাদার তাওয়া পোলাও। 

আমারসংবাদ/এডি