Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কাবাবের নাম ‘শামি কাবাব’ কেন?

আমার সংবাদ ডেস্ক

সেপ্টেম্বর ২৪, ২০২১, ০২:২০ পিএম


কাবাবের নাম ‘শামি কাবাব’ কেন?

অনেকের মনেই প্রশ্ন রয়েছে কাবাবের নাম কাবাবের নাম শামি কাবাব কেন? লিখেছেন খাদিজা'স কিচেন। 

‘ছোট থাকতে ভাবতাম এই কাবাব টা মনে হয় শুধু স্বামীদের জন্য বানানো হতো! আম্মু কত ভাল সবার জন্য বানায়!! পরে মনে হলো নাহ এই কাবাব মনে হয় স্বামীরা বউদের জন্য বানায়!  আসলে শামি কাবাবের শামি' শব্দটি এসেছে উর্দু "শাম" থেকে,যার অর্থ সন্ধ্যা। এই কাবাবটি মুঘল সম্রাটরা সান্ধ্যকালীন নাস্তায় উপভোগ করতেন বলে এর নাম শামি কাবাব বলে অনেক ইতিহাসবিদরা মনে কেন।’

[media type="image" fid="143543" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

আরো একটা অভিমত আছে তাদের মতে "শামি" এসেছে সিরিয়ার প্রাচীন নাম "শাম" থেকে - যা শামি কাবাবের উৎপত্তি নির্দেশ করে, তাদের মতে মুঘলদের সাথে মধ্যপ্রাচ্যের অনেক রান্নাও ভারতবর্ষে এভাবে পদার্পন ঘটে।

শামি কাবাব আর টিকিয়া কাবাব এক কিনা? 
অনেকে কাবাবের ভিতর বেরেস্তা,কিশ্মিশ এর পুর ভরে বলে টিকিয়া, অনেকে পুর ভরা টাকে শামি কাবাব বলে.আসলে এধরনের কোন ভিত্তি নেই. যাহা লাউ,তাহাই কদু। আসলে টিকিয়া কাবাব বলতে সব ধরনের গোল শেইপের কাবাবকে বুঝায়।

উপকরণ:
হাড় ছাড়া মাংস ৫০০ গ্রাম

ডিম ৩টি

ব্রেড ক্রাম্ব/টোস্টের গুঁড়ো ২ কাপ

বুটের ডাল ১ কাপের ৩ ভাগের ১ ভাগ

আদাবাটা ১ চা-চামচ

রসুনবাটা ১ চা-চামচ

দারুচিনি ১টি

এলাচি ৩টি

তেজপাতা ১টি

কাঁচা মরিচ কুচি ৮-১০টি

পেঁয়াজকুচি আধা কাপ

লবণ পরিমাণমতো।

প্রণালি:
আদাবাটা, রসুনবাটা, লবণ, দারুচিনি, তেজপাতা, এলাচি দিয়ে প্রথমে মাংস ও ডাল ভালো করে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে আস্ত মসলাগুলো তুলে ফেলুন। এবার সবকিছু মিহি করে বেটে নিন। সুবিধা থাকলে ব্লেন্ড করেও নিতে পারেন।

বাটা মাংসের মিশ্রণের মধ্যে পেঁয়াজকুচি, মরিচকুচি ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণ তৈরি হয়ে গেলে গোল গোল করে টিকিয়া বানান। টিকিয়াগুলো ফেটানো ডিমে ডুবিয়ে নিন। এরপর ব্রেড ক্রাম্বের গুঁড়োয় গড়িয়ে নিন। এবার টিকিয়াগুলো ডুবোতেলে ভেজে নিন। ভালো করে ভাজা হয়ে গেলে তুলে পরিবেশন করুন।


আমারসংবাদ/ইএফ