Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সারাদিন বসে থেকেও ফিট থাকার উপায়

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৮:২৫ এএম


সারাদিন বসে থেকেও ফিট থাকার উপায়

রোজ আট থেকে নয় ঘণ্টা কাজ করার পরও শরীরের মেদ বেড়ে যাচ্ছে। কিন্তু বুঝে উঠতে পারছেন কেন আপনার মেদ বেড়ে যাচ্ছে। আসলে কারণ হচ্ছে, হয়তো আপনি রোজ ৮-৯ ঘণ্টা কাজ করছেন কিন্তু এই পুরো সময়টাই আপনাকে ডেস্কে বসে কাজ করতে হয়। যার কারণে হাঁটাহাঁটি কম হয়, যা খাবার খান সেটিই আপনার মেদ বাড়াতে থাকে। তবে চিন্তার কারণ নেই। টানা বসে কাজ করেও ফিট থাকা সম্ভব। 

তবে কীভাবে ফিট থাকবেন?

খেয়ে অফিসে যান 

অনেকে আছেন যারা তাড়াহুড়ায় সকালের খাবার না খেয়েই অফিসে চলে যান। কিন্তু আপনার এই তাড়াহুড়াই হতে পারে আপনার মেদ বাড়ার কারন। সকালে খেয়ে অফিসে যান। আর যদি বেলার দিকে অফিস হয় তাহলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারা দিন খিদে পাওয়ার প্রবণতা কমবে পাশাপাশি সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারা দিন শক্তির ঘাটতি হবে না।

কাজের মাঝে বিরতি নিন

অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর ১০ মিনিটের বিরতি নিতে পারেন। সেই সময় একটু হাঁটুন। অফিস ফ্লোর বা করিডোরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলুন।

রাস্তার খাবার এড়িয়ে চলুন

যতটুকু সম্ভব রাস্তার মুখরোচক খাবার এড়িয়ে চলুন। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। তবে মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে।

ডেস্কে বসেই হালকা ব্যায়াম

চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। আর অফিসে জিম থাকলে তো কথাই নেই!

কাজের ফাঁকে পানি খান

কাজের ফাঁকে বেশি বেশি পানি খান। আর কাজের ফাঁকে চকলেট, চিপস খাওয়া অভ্যাস থাকে তাহলে তা ত্যাগ করে ড্রাই ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ খান। 

অফিস থেকে ফেরার পথে একটু হাঁটুন

হাঁটার অভ্যাস তৈরি করুণ। অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে হাঁটুন। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন।

(সুত্র- ইউএনবি)

আমারসংবাদ/এডি