Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সুস্থতার সন্ধান মিলবে ম্যাডিটেশনে

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২৩, ২০২১, ১০:২০ এএম


সুস্থতার সন্ধান মিলবে ম্যাডিটেশনে

নানারকম চিন্তা-ভাবনা, উত্তেজনা, উদ্বেগের কারণে অনেকেই মানসিক অবসাদে ভোগেন। করোনার কারণে লকডাউনে যেন এই মানসিক অবসাদ আরও বেড়ে গেছে। এই পরিস্থিতিতে নিজেকে ভালো রাখাটাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।  

তবে এই মানসিক অবসাদ থেকে মুক্তি পাওয়ার উপায় কী? 

এই অবস্থা থেকে আপনাকে মুক্তি দিতে পারে মেডিটেশন। মেডিটেশন বা ধ্যান এই শব্দটি জানা থাকলেও অনেকে হয়তো এর অর্থ জানেন না। শারীরিক ও মানসিক সুস্থতা পাওয়ার জন্য সমস্ত ভাবনার শক্তি ও মনের একাগ্রতাকে এক জায়গায় এনে মনের শান্তি ফেরানোর এই পদ্ধতিই হল মেডিটেশন। এই ম্যাডিটেশন আপনাকে দিতে পারে সুস্থতার সন্ধান।

নিয়মিত মেডিটেশন করলে নিজেকে আরও ভালো বুঝতে পারবেন। যারা রোজ মেডিটেশন করেন স্বভাবের দিক দিয়ে অনেক শান্ত ও ধীর-স্থিরও হন । 

মনের মধ্যে কোন বিষয় নিয়ে চিন্তার উদ্ভব হলে আমাদের মন অকারণেই উত্তেজিত হয়ে ওঠে। আবার হৃদস্পন্দনের হারও যায় বেড়ে। এটা একেবারেই আমাদের সুস্থতার জন্যে ভালো নয়। তাই রাগের উপর বা নিজের আবেগের উপর নিয়ন্ত্রণ পেতে সবার উচিত মেডিটেশন করা।

মনের শান্তির জন্যে যে মেডিটেশন করা হয় তা কিছু পদ্ধতির মধ্যে দিয়ে কাজ করে থাকে সেগুলো হলো একাগ্রতা, স্বাস্থ্য সচেতনতা, আবেগ নিয়ন্ত্রণ এবং নিজের সম্পর্কে ধারণায় বদল ঘটে। যখন এই সমস্ত পদ্ধতি একসঙ্গে কাজ করে তখন আমাদের নিজেদের সম্পর্কে ধারণা বদলে যায়। আমাদের মানসিক উন্নতি হয় এবং সেই সাথে আবেগ নিয়ন্ত্রণে থাকে।

আমারসংবাদ/এডি