Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিদেশফেরত পণ্য পুনরায় রপ্তানির সুযোগ

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১১, ২০২১, ০২:২৫ পিএম


বিদেশফেরত পণ্য পুনরায় রপ্তানির সুযোগ

রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলো বিদেশ থেকে ফেরত আসা পণ্যের চালান পুনরায় রপ্তানি করতে পারবে। তবে এ ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১০টি বিশেষ নির্দেশনা অনুসরণ করতে হবে।

রাজস্ব বোর্ডের কাস্টমস ও বন্ড বিভাগের দ্বিতীয় সচিব মশিউর রহমান মণ্ডলের সই করা আদেশে পুনরায় রপ্তানির এ সুযোগ দেওয়া হয়। এনবিআরের জনসংযোগ বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ফেরত আসা পণ্য চালানের আমদানি ও রপ্তানি সংক্রান্ত সব দলিল যথাযথভাবে যাচাই করে নিশ্চিত হতে হবে। ন্যূনতম একজন সহকারী কমিশনারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পণ্য চালানগুলো শতভাগ কার্যকর পরীক্ষা করে পণ্যের বর্ণনা, ওজন, সংখ্যা বা পরিমাণ প্রভৃতি নিশ্চিত হয়ে খালাস ও পুননায় রপ্তানি কার্যক্রম শেষ করতে হবে।

খালাসকালে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের অনাপত্তিপত্র দাখিল করার পাশাপাশি পুনরায় রপ্তানির আগে সংশ্লিষ্ট লিয়েন ব্যাংক এবং প্রযোজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র দাখিল করতে হবে।

এছাড়া পণ্য খালাসকালে হালনাগাদ অথবা বর্ধিত জাহাজীকরণের মেয়াদ সম্পন্ন রপ্তানি আদেশের কপি দাখিল করতে হবে। পণ্য খালাসের এক বছরের মধ্যে ফেরত আসা পণ্য পুনরায় রপ্তানি করতে হবে।

নতুন আদেশের মাধ্যমে পণ্য খালাস ও পুনরায় রপ্তানি সংক্রান্ত ২০০৭ ও ২০১৭ সালের এ সংক্রান্ত বিশেষ আদেশ বাতিল বলে গণ্য হবে।

আমারসংবাদ/আরএইচ