Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ক্রোয়েশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট গ্রাবার-কিতারোভিক

জানুয়ারি ১২, ২০১৫, ০৮:৫৪ এএম


ক্রোয়েশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট গ্রাবার-কিতারোভিক

  

হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রক্ষণশীল পার্টি ক্রোয়েশিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (এইচডিজেড) কোলিন্ডা গ্রাবার-কিতারোভিক। আর এর মধ্য দিয়ে তিনিই হলেন দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।

দ্বিতীয় পর্যায়ের এ নির্বাচনে শতকরা ৯৯ ভাগ ভোট গণনা করার পর কোলিন্ডা পান শতকরা ৫০.৫ ভাগ ভোট। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইভো জোসিপোভিক পান শতকরা ৪৯.৫ ভাগ ভোট। খুব সামান্য ব্যবধানেই কোলিন্ডা তার জয় নিশ্চিত করেন। জোসিপোভিক তার পরাজয় মেনে নিয়ে অপরপক্ষকে অভিনন্দন জানিয়েছেন। দেশটি যে একটি পরিবর্তনের দিকে যেতে চায় নির্বাচনে বিরোধীদলের জয় সেই ইঙ্গিতই দিচ্ছে। দেশটির মধ্য-বামপন্থি সরকার ছয় বছর ধরে চলমান অর্থনৈতিক মন্দা সামাল দিতে ব্যর্থ হওয়ায় জনগণ তাদের বিরুদ্ধে এ রায় জানালো।

এদিকে ২০১৫ সালে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর সেটিকে সামনে রেখে এ নির্বাচনকে দেশটির প্রধান রাজনৈতিক দলের জন্য একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। নির্বাচনে জয়ের পর ৪৬ বছর বয়সী সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ন্যাটো মহাসচিবের সহকারী কোলিন্ডা তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আমি মনে করি না যে, তাদের দেশ সমৃদ্ধ ও সম্পদশালী রাষ্ট্রে পরিণত হবে না। তবে অর্থনৈতিক সংকট কাঁটিয়ে উঠতে জাতীয়ভাবে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। সূত্র: বিবিসি