Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

এবার পোপের ৬০ লাখ মানুষের সমাবেশ

জানুয়ারি ১৯, ২০১৫, ১২:৫২ পিএম


এবার পোপের ৬০ লাখ মানুষের সমাবেশ

 

ফিলিপিন্সের মাটিতে নতুন রেকর্ড গড়লেন পোপ প্রথম ফ্রান্সিস। ১৯৯৫ সালে রাজধানী ম্যানিলায় এসেছিলেন পোপ দ্বিতীয় জন পল। সে বার ৫০ লাখের মানুষের সমাবেশ হয়েছিল পোপের সামনে। এ বার সেই সংখ্যা পৌঁছল ৬০ লক্ষে।

জনসংখ্যার নিরিখে এশিয়ার বৃহত্তম ক্যাথলিক ধর্মে বিশ্বাসীদের দেশে পোপের অন্তিম দিনের সমাবেশ ভীষণভাবে সফল৷ স্থানীয় প্রশাসনের দাবি ৬০ লক্ষ হলেও, ভ্যাটিকান জানিয়েছে পোপ প্রথম ফ্রান্সিসকে কেবলমাত্র চোখের দেখা দেখতে উপস্থিত মানুষের সংখ্যা ৭০ লক্ষ।

টাইফুল হাইয়ানে মৃতদের স্মৃতির উদ্দেশে সম্মান জানিয়ে পোপ তাঁর কথা শুরু করেছিলেন৷ তার আগে বহু মানুষের ভিড় পার করে ম্যানিলার রিজার পার্কে এসে পৌঁছায় পোপের জন্য বিশেষ ভাবে তৈরি 'পোপমোবিল'। স্থানীয় বাসের আদলে তৈরি এই গাড়িতে চেপেই ৭৮ বছরের ফ্রান্সিস হাজির হন রিজাল পার্কে।

এ বারের মতো ফিলিপিন্সে পোপের শেষ সমাবেশে সবাইকে নাড়া দিল এক ১২ বছরের অনাথ মেয়ের প্রশ্ন। চার্চে প্রতিপালিত গ্লিজেল আইরিস পালোমার পোপকে প্রশ্ন করে, 'শিশুদের তো কোনও দোষ নেই, তবে কেন মা-বাবা তাদের ছেড়ে চলে যান? কেন পেটের দায়ে শিশুরা বাধ্য হয় বই খাতা সরিয়ে রেখে শ্রমিক হিসেবে কাজ করতে? কেনই বা শিশুদের দেহ ব্যবসায় নামতে হয়? কেন তাদের এমন শাস্তি দেন ঈশ্বর?'

গ্লিজেলের প্রশ্নের সদুত্তর দিতে পারেননি ফ্রান্সিস। কিন্তু, যাতে আর কেউ এমন প্রশ্ন না করতে পারে তার উপযুক্ত ব্যবস্থা নেওয়ার ডাক দিলেন পোপ।