Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

অস্ট্রিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৩, ২০২০, ০৯:৫২ এএম


অস্ট্রিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫

 

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ছয়টি ভিন্ন ভিন্ন জায়গায় সশস্ত্র বন্দুকধারীরা হামলা চালিয়ে অন্তত পাঁচজনকে হত্যা করেছে। এ ঘটনায় আহত হয়েছে আরো বেশ কয়েকজন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভিয়েনার কেন্দ্রস্থলজুড়ে চালানো এসব হামলার জন্য অন্তত একজন ‘ইসলামি সন্ত্রাসী’ দায়ী বলে মঙ্গলবার (৩ নভেম্বর) দাবি করেছেন অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহামার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ এ ঘটনাকে ‘ঘৃণ্য সন্ত্রাসী হামলা’ আখ্যায়িত করে জানিয়েছেন যে বন্দুকধারীদের একজন নিহত হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, হামলাকারীদের একজনকে এখনো খুঁজছে পুলিশ।

ভিয়েনায় সেন্ট্রাল সিনাগগের কাছেই গোলাগুলির ওই ঘটনা ঘটেছে। তবে ইহুদিদের ওই উপাসনালয় হামলাকারীদের লক্ষ্য ছিল কি না, তা এখনও স্পষ্ট নয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো শুরুতে দুইজনের মৃত্যুর খবর দিলেও পরে তা বেড়ে পাঁচ জন হয়।

ভিয়েনার মেয়র মিখাইল লুডভিগ জানিয়েছেন, নিহতদের মধ্যে একজন ঘটনাস্থলেই মারা যান। আরেকজন নারীর মৃত্যু হয় আহত অবস্থায় হাসপাতালে নেওয়ার পর।

একজন পুলিশ কর্মকর্তাসহ আরও অন্তত ১৪ জনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে, যাদের মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর।

ইউরোপের রাষ্ট্রনেতারা ভিয়েনায় এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘ভয়ঙ্কর’ ওই হামলায় তিনি হতবাক।

পুলিশের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, হামলার সূচনা হয় ভিয়েনায় ইহুদিদের প্রধান সিনাগগের কাছে।

স্থানীয় ইহুদি সম্প্রদায়ের নেতা অসকার ডয়েশ এক টুইটে জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার রাত ৮টার দিকে যখন হামলা শুরু হয়, সিনাগগ তখন বন্ধ ছিল।

তবে সিনাগগের নিরাপত্তাকর্মীদের একজনও ওই হামলায় গুলিবিদ্ধ হয়েছেন বলে খবর দিয়েছে অস্ট্রিয়ার পত্রিকা ক্রোনেন সেইটুং।

আমারসংবাদ/জেআই