Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বিজেপিতে ভিড়েছে ৩০ লাখ মুসলিম

জুন ৬, ২০১৫, ০৬:০৬ এএম


বিজেপিতে ভিড়েছে ৩০ লাখ মুসলিম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাম্প্রতিক সদস্য সংগ্রহ অভিযানে প্রায় ৩০ লাখ মুসলিম দলটিতে যোগ দিয়েছেন বলে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।উগ্র হিন্দুত্ববাদী দল হিসেবে পরিচিত ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) মুসলমান সম্প্রদায় থেকে এতো সংখ্যক সদস্যপদ নেয়ার ঘটনা আগে কখনও ঘটেনি।

গুজরাট দাঙ্গাসহ চলতি শতকে ভারতের বেশ কিছু সাম্প্রদায়িক দাঙ্গার জন্য বিজেপিকে দায়ী করা হয়। এমনকি দলটির হয়ে নির্বাচনে জিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও বিভিন্ন সময়ে সাম্প্রদায়িক দাঙ্গায় ইন্ধনের অভিযোগ রয়েছে।

তবে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী তার এক বছরের বিভিন্ন পদক্ষেপ ও কর্মকাণ্ডের ভিত্তিতে তাকে মূল্যায়নের জন্য সম্প্রতি দেশটির মুসলিম সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানান। এরপর সদস্য সংগ্রহ কার্যক্রম শুরু হলে মুসলমানদের কাছ থেকে ‘অপ্রত্যাশিত’ সাড়া আসে বলে বিজেপি নেতারা জানিয়েছেন।

সাম্প্রতিক অভিযানে বিভিন্ন রাজ্যে ৩০ লাখের মতো মুসলমান বিজেপিতে যোগ দিয়েছেন বলে তথ্য পাওয়ার কথা জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

বিজেপির মাইনরিটি সেলের প্রধান আবদুল রশিদ আনসারি বলেছেন, এর আগে কখনও বিজেপিতে মুসলমান সদস্যদের প্রকৃত সংখ্যা হিসেব করা হয়নি। তবে সাম্প্রতিক অভিযানে মুসলমানরা আসায় তাদের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।

ওই সেল থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে টাইমস অফ ইন্ডিয়া জানায়, ভারতের যে সব রাজ্যে বিজেপি ক্ষমতায় আছে সেই সব রাজ্যে সবচেয়ে বেশি সংখ্যায় মুসলমানরা দলটিতে যোগ দিয়েছেন।

নতুন ৩০ লাখ মুসলমান সদস্যের মধ্যে প্রায় চার লাখ এসেছে মধ্য প্রদেশ থেকে। এছাড়া গুজরাটে দুই লাখ ৬০ হাজার, দিল্লিতে দুই লাখ ৫০ হাজার, পশ্চিমবঙ্গে দুই লাখ ৩০ হাজার, রাজস্থান ও আসামে দুই লাখ করে মুসলমান বিজেপিতে যোগ দিয়েছেন। দলটির উত্তর প্রদেশ শাখাও রাজ্যের মুসলমানদের কাছ থেকে প্রায় এক লাখ ৭৫ হাজার ‘মিসড কল’ পেয়েছেন।

বিজেপির সদস্য হতে আগ্রহীদের কাছ থেকে মোবাইলে ‘মিসড কল’ আহ্বান করা হয় এই সদস্য সংগ্রহ অভিযানে। ভারতের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় থেকে দলে যোগ দেওয়া এসব নতুনদের শুধু সদস্যপদের মধ্যেই সীমাবদ্ধ রাখতে চায় না বিজেপি। কর্মী হিসেবে তাদের গড়ে তোলাকেও নতুন চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছে দলটি।

“সন্দেহ নেই এটা একটা বড় চ্যালেঞ্জ,” বলেছেন মাইনরিটি সেলের প্রধান রশিদ আনসারি। একটি কৌশলের কথা তুলে ধরে তিনি টাইমস অব ইন্ডিয়াকে বলেন, বিজেপির তৃণমূল কমিটিগুলোর চার থেকে পাঁচজন সদস্যের মধ্যে অন্তত একজন সংখ্যালঘু সম্প্রদায় থেকে হতে হবে বলে দলে সিদ্ধান্ত হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপি নতুন দুটি চ্যালেঞ্জ নিতে পারলে এটি মোদীর ‘সাবকা সাথ, সাবকা বিকাশ’ (সবার সঙ্গে, সবার উন্নয়ন) স্লোগানের লক্ষ্য অর্জন ছাড়াও উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচনে তাদের জন্য ভাল ফল বয়ে আনবে।

উত্তর প্রদেশ বিজেপির মাইনরিটি সেলের প্রধান রুমানা সিদ্দিকী বলেন, এর আগে উত্তর প্রদেশে বিজেপি কখনই মুসলিম সদস্যদের সংখ্যা এক লাখে নিতে পারেনি। আর এবার দল এক লাখ ৭৫ হাজার মুসলমান সদস্যের নিবন্ধন কার্যক্রম দেখেছে।এমনকি ২০১৩ সালে রাজ্যের মুজাফ্ফরনগরে সাম্প্রদায়িক দাঙ্গার পরও সেখানে ১৫ হাজার মুসলমান দলে যোগ দিয়েছে বলে জানান তিনি।