Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

হোয়াইট হাউজ ছাড়বেন ট্রাম্প, যদি...

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৭, ২০২০, ০৯:২৫ এএম


হোয়াইট হাউজ ছাড়বেন ট্রাম্প, যদি...

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজ ছাড়ার ব্যাপারে প্রস্তুত থাকার ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ইলেক্টোরাল ভোটে যদি জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন, তবে তিনি হোয়াইট হাউজ ছাড়বেন। 

শুক্রবার (২৭ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি তাদের অনলাইনে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

যদিও গত ৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় মানার বিষয়টি বার বার অস্বীকার করেন ট্রাম্প। গতকাল বৃহস্পতিবার এ ব্যাপারে তিনি বলেন, ‘এটা (পরাজয়) স্বীকার করা কঠিন হবে।’

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনের পর থেকেই বহুবার ভোট জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ করেছেন। কিন্তু এর পরিপ্রেক্ষিতে এখন পর্যন্ত কোনো কোনো তথ্য-প্রমাণ হাজির করতে পারেননি তিনি।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে দুই সপ্তাহের বেশি আগে বেসরকারিভাবে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করা হয়। কিন্তু ট্রাম্প দাবি করেন, বাইডেন নয়, তিনিই নির্বাচনে জিতেছেন।

বেসরকারি হিসাবে বাইডেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন। ট্রাম্পের ইলেক্টোরাল কলেজ ভোট ২৩২টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে কোনো প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেতে হয়। তা ছাড়া পপুলার ভোটেও বাইডেন তার প্রতিপক্ষ ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে।

ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করতে আগামী মাসে বৈঠকে বসবেন ইলেক্টররা। নিয়ম অনুসারে আগামী ২০ জানুয়ারি বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন। তিনি এখন ক্ষমতা গ্রহণের প্রস্তুতির কাজ করছেন। ইতিমধ্যে প্রশাসনের বেশ কিছু গুরুত্বপূর্ণ কর্মকর্তার নামও ঘোষণা করেছেন বাইডেন।

বিশাল কারচুপির মাধ্যমে জয় ছিনিয়ে নেওয়ার অভিযোগ তুলে বাইডেনকে ক্ষমতা গ্রহণের প্রস্তুতির কাজে কোনো রকম সহযোগিতা করছিলেন না ট্রাম্প। তবে গত সোমবার তিনি মত বদল করেন। বাইডেনকে দায়িত্ব গ্রহণে সহযোগিতায় সম্মত হন ট্রাম্প।

তবে মামলা চালিয়ে যাওয়ার সংকল্প পুনর্ব্যক্ত করে  ট্রাম্প ও তার সমর্থকেরা ইতিমধ্যে বিভিন্ন আদালতের দ্বারস্থ হয়েছেন। একাধিক মামলাও দায়ের করেছেন। তবে অধিকাংশ মামলাই খারিজ গেছে।

সূত্র: বিবিসি

আমারসংবাদ/জেডআই