Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

করোনার টিকা নিয়ে ২৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৫, ২০২১, ০৪:৫০ পিএম


করোনার টিকা নিয়ে ২৩ জনের প্রাণহানি

প্রাণঘাতী করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নেওয়ার পর ইউরোপের দেশ নরওয়েতে মোট ২৩ জনের মৃত্যু হয়েছে। ফলে দেশটির বৃদ্ধ ও মুমূর্ষু রোগীদের জন্য এ টিকাকে মারাত্মক ঝুঁকি হিসেবে অভিহিত করছে নরওয়ের স্বাস্থ্যবিষয়ক কর্তৃপক্ষ। 

শুক্রবার (১৫ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এই খবর নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, মহামারির অবসানে গোটা বিশ্বে দ্রুততার সঙ্গে করোনার টিকার অনুমোদন নিয়ে শুরু হলো সমালোচনা। এর মধ্যেই ইউরোপের একটি দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে টিকার সুরক্ষা নিয়ে নতুন সতর্কবার্তা এলো।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, টিকার প্রথম ডোজ নেওয়ার পর যে ২৩ জন মারা গেছেন এর মধ্যে ১৩ জনের ময়নাতদন্ত প্রতিবেদনে দেখা গেছে, টিকা নেওয়ার পর প্রবীণদের জন্য টিকার সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলোও মারাত্মক আকার ধারণ করেছে।

এদিকে নরওয়ের জনস্বাস্থ্য ইনস্টিটিউট বলছে, অতি দূর্বল ও অসুস্থদের ক্ষেত্রে তুলনামূলক করোনার টিকার হালকা পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক পরিণতি ঘটাতে পারে। আর এমনটা হতে পারে যাদের বয়স অনেক বেশি তাদের ক্ষেত্রেও।

প্রসঙ্গত, নরওয়েতে প্রাণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৭৩৭ জন। এছাড়া দেশটিতে এ পর্যন্ত করোনায় প্রাণ গেলো ৫১১ জনের।

আমারসংবাদ/জেডআই