Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

উদ্ধারের আশা ছাড়বেন না: চীনে খনিতে আটকা শ্রমিকের চিরকুট

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৯, ২০২১, ১০:১৫ এএম


উদ্ধারের আশা ছাড়বেন না: চীনে খনিতে আটকা শ্রমিকের চিরকুট

চীনের একটি স্বর্ণের খনিতে বিস্ফোরণের পর প্রায় ৬০০ মিটার ভেতরে আটকে পড়া ১২ শ্রমিক জীবিত আছেন এবং তারা বাঁচার আকুতি জানিয়েছেন। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, তারা এসব শ্রমিকের হাতে লেখা চিরকুট পেয়েছেন যাতে লেখা রয়েছে, “আমরা জীবিত; আমাদেরকে উদ্ধার করার প্রচেষ্টা বন্ধ করবেন না”।

গত ১০ জানুয়ারি দেশটির পূর্বাঞ্চলীয় শানদুং প্রদেশের একটি স্বর্ণের খনিতে বিস্ফোরণের পর ২২ জন খনি শ্রমিক নিখোঁজ হয়। তবে যাদের কাছ থেকে চিরকুট পাওয়া গেছে তারা নিজেদের সংখ্যা ১২ জন বলে জানিয়েছেন। মানে, বাকি ১০ জনের এখনো কোনো হদিস পাওয়া যায়নি।

[media type="image" fid="106435" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

চীনের সরকারি গণমাধ্যম জানিয়েছে, উদ্ধারকর্মীরা শ্রমিকদের এই দলটির সঙ্গে একটি সরু পাইপের সাহায্যে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন। তারা প্রথমে পাইপের ভেতরে রশি পাঠানোর পর বুঝতে পারেন, ভেতর থেকে এটি ধরে টানা হচ্ছে। এরপর একই পথে খাবার, ওষুধ, কাগজ ও পেন্সিল পাঠানো হয়। ওই কাগজে শ্রমিকরা তাদের অবস্থানের কথাও উল্লেখ করেছেন। তারা আরো বেশি ব্যথা ও প্রদাহনাশক ওষুধ এবং ব্যান্ডেজ পাঠানোর আবেদন করেছেন। তারা যেখানে আছেন সেখানে পানির উচ্চতা অনেক বেশি বলেও জানিয়েছেন তারা। 

চীনের গণমাধ্যম সূত্রে জানা যায়, বর্তমানে উদ্ধারকর্মীরা সুড়ঙ্গ খনন করে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে একটি কয়লার খনিতে কার্বন মনোক্সাইড গ্যাস ছড়িয়ে পড়ায় ২৩ শ্রমিকের মৃত্যু হয়। একই বছরের সেপ্টেম্বরে আরেকটি খনিতে আগুন লেগে ১৬ শ্রমিক নিহত হন। এছাড়া, ২০১৯ সালের ডিসেম্বরে আরো একটি কয়লার খনিতে আগুন লেগে ১৬ শ্রমিকের মৃত্যু হয়।

আমারসংবাদ/এমএ