Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভ, আটক দুই শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৩, ২০২১, ১২:১৫ পিএম


রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভ, আটক দুই শতাধিক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান সমালোচক ও রুশ রাজনীতিক অ্যালেক্সেই নাভালনিকে বন্দী করার প্রতিবাদে দেশ জুড়ে বিক্ষোভ শুরু করেছেন নাভালনির সমর্থকরা। এ ঘটনায় দেশটির পুলিশ শনিবার (২৩ জানুয়ারি) দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, আটককৃতদের মধ্যে নাভালনি’র এক মুখপাত্র ও এক আইনজীবীও রয়েছেন। রাশিয়ার খাবারোভস্ক অঞ্চলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। তবে বাসায় থাকতে প্রশাসনের কড়া নির্দেশের পরেও বিক্ষোভকারীরা রাস্তায় বেরিয়ে পড়ে।

র‍্যালি পর্যবেক্ষণকারী সংস্থা ওভিডি ইনফোর জানায়, দেশ জুড়ে ৩০টিরও বেশি শহরে দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এর মধ্যে নোবভোসিবির্স্কের র‍্যালি থেকেই আটক করা হয়েছে ৫৬ জন।

বার্লিন থেকে রাশিয়ায় ফিরে আসার পর গত রবিবার নাভালনিকে বিমান বন্দর থেকেই গ্রেপ্তার করা হয়। গত বছরের আগস্টে তাকে রাশিয়ায় বিষ প্রয়োগে হত্যার চেষ্টার পর চিকিৎসার জন্য তিনি বার্লিনে অবস্থান করছিলেন।

[media type="image" fid="107106" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

নাভালনি প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে বড় সমালোচক। তাকে গ্রেপ্তারের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভ র‍্যালির ডাক দেয় তার সমর্থকরা। এই বিক্ষোভ প্রায় ৬০টি শহরে ছড়িয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, বিক্ষোভকারীদের কঠোরভাবে দমনের ঘোষণা দিয়েছে রাশিয়ান প্রশাসন। পুলিশ জানিয়েছে, যেকোনো অননুমোদিত বিক্ষোভ ও উস্কানী সঙ্গে সঙ্গে দমন করা হবে।

আমারসংবাদ/এমএ