Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২১ লাখ ছড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৭, ২০২১, ০৪:৩০ এএম


বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২১ লাখ ছড়িয়েছে

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ কোটি ৮ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ২১ লাখ। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৭ কোটি ২৮ লাখ ৪২ হাজার ৫১৭ জন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডওমিটারস এই তথ্য জানিয়েছে।  সংস্থাটির তথ্যানুযায়ী, বুধবার (২৭ জানুয়ারি) বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১০ কোটি ৮ লাখ ৩৬ হাজার ৬৮১ জন। মারা গেছেন ২১ লাখ ৬৭ হাজার ৯২ জন।   

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬০ লাখ ১১ হাজার ২২২ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৪ লাখ ৩৫ হাজার ৪৫২ জনের।  

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৩৬ হাজার ৫৯০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৮ হাজার ৯১৮ জনের।  

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬ লাখ ৯০ হাজার ২৭৯ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৭৫১ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৮৮ হাজার ৯০৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ১৬ জনের।    

যুক্তরাজ্য মৃত্যু ও আক্রান্ত বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩৬ লাখ ৮৯ হাজার ৭৪৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৬২ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আমারসংবাদ/এআই