Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ক্যাপিটলে হামলার দিন ন্যাশনাল গার্ড কমান্ডারের কর্তৃত্ব সীমাবদ্ধ করেছিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৭, ২০২১, ০৯:১৫ এএম


ক্যাপিটলে হামলার দিন ন্যাশনাল গার্ড কমান্ডারের কর্তৃত্ব সীমাবদ্ধ করেছিলেন ট্রাম্প

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের কয়েকদিন আগে ক্যাপিটল ভবনে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্রবাদী সমর্থকরা হামলা চালায়। এই হামলার আগে ওয়াশিংটনের ন্যাশনাল গার্ড কমান্ডারের কর্তৃত্ব অনেকটা খর্ব করা হয় বলে অবিযোগ উঠেছে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে।

মার্কিন গণমাধ্যম দৈনিক ওয়াশিংটন পোস্টকে একথা বলেছেন ওয়াশিংটন ডিসি ন্যাশনাল গার্ডের কমান্ডিং জেনারেল উইলিয়াম ওয়াকার। মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগণ তার ওপরে এই সীমাবদ্ধতা আরোপ করে বলে জানান তিনি।

উয়িলিয়াম ওয়াকার বলেন, ‘সাধারণত জনজীবন ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষার জন্য সব সেনা কমান্ডারের তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার কর্তৃত্ব থাকে। কিন্তু এই ঘটনায় আমার কোনো কর্তৃত্ব ছিলো না।’

তিনি জানান, গত বছর আমেরিকায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামের যে আন্দোলন হয়েছে তা শক্ত হাতে দমন করেছে মার্কিন সেনারা। এমনকি জরুরি মুহূর্তে তারা অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নিতে পেরেছেন। কিন্তু গত জুনের পর এই কর্তৃত্ব প্রতিরক্ষা মন্ত্রীর কার্যালয়ে নিয়ে নেয়া হয়।

জেনারেল ওয়াকার বলেন, যেকোনো সময় তারা শহরে সেনা ও ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করতে পারতেন। কিন্তু এবার তা সম্ভব হয় নি।

আমারসংবাদ/এমএ