Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সিঙ্গাপুরে মুসলিমদের ওপর ক্রাইস্টচার্চ আদলে হামলার পরিকল্পনা, কিশোর আটক

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৮, ২০২১, ১০:২০ এএম


সিঙ্গাপুরে মুসলিমদের ওপর ক্রাইস্টচার্চ আদলে হামলার পরিকল্পনা, কিশোর আটক

সিঙ্গাপুরে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে চালানো হামলার আদলে মুসলিমদের হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে এক কিশোরকে আটক করা হয়েছে। তবে ওই কিশোরের পরিচয় প্রকাশ করা হয়নি। তাকে একজন প্রোটেস্ট্যান্ট খ্রিস্টান হিসেবে বর্ণনা করা হয়েছে। খবর বিবিসি।

১৬ বছর বয়সী ওই কিশোর ক্রাইস্টচার্চের হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের মতো ছুরি দিয়ে মুসলিমদের হত্যা করে তা সরাসরি সম্প্রচারের পরিকল্পনা করেছিলো। তাই সিঙ্গাপুরের অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের আওতায় তাকে আটক করা হয়। এই আইনে বিচার ছাড়াই আটক রাখার সুযোগ রয়েছে।চরমপন্থী এই কিশোর গত মাস থেকে আটক রয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই কিশোর ‘ইসলামের প্রতি তীব্র বিদ্বেষ ও সহিংসতার প্রতি আকর্ষণ দ্বারা অনুপ্রাণিত হয়েছে।’

মন্ত্রণালয়টি জানায়, ‘এটি পুরোপুরি পরিষ্কার যে এই কিশোর ব্রেন্টন ট্যারেন্টের দ্বারা অনুপ্রাণিত হয়েছে। আগামী ১৫ মার্চ, ক্রাইস্টচার্চ হামলার দ্বিতীয় বার্ষিকীতে সে এই হামলা চালানোর পরিকল্পনা করেছিলো। সে স্বীকার করেছে যে, ট্যারেন্টের হামলার সরাসরি সম্প্রচারের ভিডিও তাকে উত্তেজিত করেছে।’

সিঙ্গাপুরে এই প্রথম চরমপন্থী প্রতিক্রিয়াশীল আদর্শে অনুপ্রাণিত কাউকে আটক করা হলো। দেশটিতে সন্ত্রাসী হামলার ও সহিংসতার ঘটনা খুবই বিরল। 

উল্লেখ্য, ২০১৯ সালের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গুলি চালিয়ে ৫১ ব্যক্তিকে হত্যা করে ব্রেন্টন ট্যারেন্ট নামে এক চরমপন্থী। এ ঘটনায় ট্যারেন্টকে প্যারোলবিহীন আজীবন কারাদণ্ড দেয়া হয়। নিউজিল্যান্ডের ইতিহাসে এটিই সবচেয়ে বড় সহিংস ঘটনা।

আমারসংবাদ/এমএ