Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আফগান স্থলবন্দরে অগ্নিকাণ্ড, ৫০০ ট্যাংকার বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০১:০৫ পিএম


আফগান স্থলবন্দরে অগ্নিকাণ্ড, ৫০০ ট্যাংকার বিস্ফোরণ

ইরানের সীমান্তবর্তী আফগানিস্তানের ‘ইসলাম কাল্লা’ স্থলবন্দরে একটি গ্যাস ট্যাংকারে শক্তিশালী বিস্ফোরণের ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। জ্বালানিবাহী শত শত গাড়ি বিস্ফোরিত হয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৭ জন আহত হয়েছে। খবর পার্সটুডের।

আইআরআইবি’র সংবাদদাতার বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের এই স্থলবন্দরে শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে এই ঘটনা ঘটে।

এদিকে এ ঘটনায় অন্তত ৫০০ জ্বালানীভর্তি তেল ও গ্যাস ট্যাংকারে আগুন লেগে যাওয়ার খবর জানিয়েছে বার্তা সংস্থা এপি।

হেরাত প্রদেশের গভর্নর সাইয়্যেদ ওয়াহিদ কাতালি বলেছেন, বিস্ফোরণের ফলে ইসলাম কাল্লা স্থলবন্দরে পার্ক করে রাখা অসংখ্য জ্বালানী ভর্তি ট্যাংকারে আগুন লেগে যায়। অগ্নিকাণ্ডের ভয়াবহতা এত বেশি যে তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এবং আগুন নিয়ন্ত্রণের জন্য ইরানের সাহায্য চাওয়া হয়েছে।

অগ্নিকাণ্ডের কারণ জানা না গেলেও গভর্নর বলেছেন, এই ঘটনায় বিপুল পরিমাণ সম্পদ ও অর্থের ক্ষতি হয়েছে। 

[media type="image" fid="110503" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

তবে কোনো কোনো সূত্র অবশ্য তেল ও তরল গ্যাসভর্তি ট্যাংকারে হামলার আশঙ্কাও উড়িয়ে দেয়নি। উল্লেখ্য, এসব জ্বালানী ইরান থেকে আমদানি করা হচ্ছিলো।

হেরাতের হাসপাতাল সূত্রগুলো জানিয়েছে, আগুন লাগার ঘটনায় অন্তত ১৭ জনকে হেরাতের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে যাদের মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক। এই ঘটনায় হেরাতের মধ্যদিয়ে ইরানের বিদ্যুত আমদানি বন্ধ হয়ে গেছে।

আমারসংবাদ/এমএ