Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মিয়ানমারে গ্রেপ্তার প্রায় ৫০০, জনপ্রিয় ৬ ব্যক্তির বিরুদ্ধে পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৬:২৫ এএম


মিয়ানমারে গ্রেপ্তার প্রায় ৫০০, জনপ্রিয় ৬ ব্যক্তির বিরুদ্ধে পরোয়ানা

মিয়ানমারের সরকারি দপ্তরগুলোতে চলা ধর্মঘট উৎসাহিত করায় বুধবার রাতে ছয় জনপ্রিয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এই ছয়জন দেশটির জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা ও সঙ্গীত শিল্পী। এসব অভিযোগের কারণে তাদের দুই বছর কারাদণ্ড হতে পারে। তবে তাদের মধ্যে কয়েকজন বেশ বেপরোয়া বলে আন্তর্জাতিক সংমাধ্যমগুলো জানিয়েছে।

সামরিক অভ্যুত্থান বিরোধী এসব ধর্মঘট ও প্রতিবাদে অংশ নেয়ার কারণে এ পর্যন্ত প্রায় ৫০০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।বৃহস্পতিবার সকালে বৃহত্তম শহর ইয়াঙ্গুনের প্রধান বিশ্ববিদ্যালয়ের কাছে একটি চৌরাস্তার মোড়ে কয়েক ডজন প্রতিবাদকারী অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ শুরু করলে পুলিশ তাতে বাধা দেয়। তাদের ব্যস্ত ওই এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয় পুলিশ।প্রতিবাদকারী এসব শিক্ষার্থীরা দিনের পরবর্তী সময় শহরের অন্য জায়গায় ফের জড়ো হওয়ার পরিকল্পনা করেছেন।   

এর আগে বুধবার রাতে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে আইন অমান্য আন্দোলনে অংশ নেয়া রেলওয়ে কর্মীদের লক্ষ্য করে পুলিশ গুলি ছুড়েছে। রেলওয়ের এই কর্মীরা কয়েকটি ট্রেন আটকে দিলে পুলিশ বাধা দেয়, এই নিয়ে দুই পক্ষের মুখোমুখি অবস্থানে এক পর্যায়ে পুলিশ গুলি করে। এতে একজন আহত হয়েছেন। স্থানীয় বাসিন্দারা এ তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।

১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থান ও নির্বাচিত নেত্রী অং সান সু চিকে আটক করার পর থেকে এদিন মিয়ানমারজুড়ে অন্যতম বৃহত্তম প্রতিবাদ হয়েছে। দেশজুড়ে সড়কগুলোতে অবস্থান নেয়া মানুষের সংখ্যা লাখ ছাড়িয়ে যায়। পূর্ববতী জান্তা সরকারগুলো শক্তি প্রয়োগের মাধ্যমে রক্ত ঝড়িয়ে বিক্ষোভ দমন করলেও এবার এখনও পর্যন্ত প্রতিবাদগুলো মোটামুটি শান্তিপূর্ণই আছে। কিন্তু এসব বিক্ষোভ ও আইন অমান্য আন্দোলনের কারণে বহু দপ্তরের কার্যক্রম স্থবির হয়ে পড়ছে।
 
আমারসংবাদ/এআই