Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ব্রিটিশ অস্ত্র করোনার চেয়েও প্রাণঘাতী: ইয়েমেন

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০২:৩৫ পিএম


ব্রিটিশ অস্ত্র করোনার চেয়েও প্রাণঘাতী: ইয়েমেন

ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের সদস্য মোহাম্মদ আলী আল-হুথি বলেছেন, ইয়েমেনের উপর সৌদি আরবের ব্যবহার করা ব্রিটিশ অস্ত্র প্রাণঘাতী করোনাভাইরাসের চেয়েও মারাত্মক হয়ে উঠেছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে একথা তিনি।

এসময় তিনি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে, ইয়েমেনে যুদ্ধবিরতির জন্য ব্রিটিশ সরকার যে আহবান জানিয়েছে তাকে দ্বিচারিতা বলেও মন্তব্য করেছেন আল-হুথি।  

ব্রিটিশ অস্ত্র আগ্রাসীদেরকে সশস্ত্র করে তুলছে মন্তব্য করে টুইটারে আল-হুথি বলেন, “সৌদি আরবের কাছে অস্ত্রের এই ভাইরাস বিক্রি বন্ধ করুন। এগুলো করোনাভাইরাসের চেয়েও প্রাণঘাতী। কারণ এই সমস্ত অস্ত্র দিয়ে ইয়েমেনের জনগণকে হত্যা করছে সৌদি।”

তিনি বলেন, সৌদি আরবকে অস্ত্র-ভাইরাস সরবরাহ না করার জন্য আমরা লন্ডনের প্রতি আহবান জানাই। ব্রিটেনের এসব অস্ত্র ইয়েমেনের নিরাপরাধ জনগণের বিরুদ্ধে ব্যবহৃত হচ্ছে।

এদিকে সম্প্রতি খবর বের হয়েছে- ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে সভাপতিত্ব করবেন। ওই বৈঠক থেকে সোমালিয়া, দক্ষিণ সুদান এবং ইয়েমেনে করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণের জন্য যুদ্ধবিরতির প্রচেষ্টা চালানো হবে।

উল্লেখ্য, গত জুলাই ও সেপ্টেম্বর মাসে ব্রিটিশ সরকার সৌদি আরবের সঙ্গে ১৯০ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি করেছে।

সূত্র: পার্সটুডে

আমারসংবাদ/এমএ