Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

জলবায়ু চুক্তিতে ফিরল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২০, ২০২১, ১০:১৫ এএম


জলবায়ু চুক্তিতে ফিরল যুক্তরাষ্ট্র

আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে যুক্তরাষ্ট্র। এ সময়ে বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দেওয়ার প্রতিও জোর দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপি'র।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) ২০১৫ সালের চুক্তিতে ফিরে আসার ঘোষণা দিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহৎ কার্বন নির্গমনকারী দেশটি। দায়িত্ব নেওয়ার এক মাস পরই প্রতিশ্রুত এই চুক্তিতে ফিরলো বাইডেন প্রশাসন।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, আমাদের পররাষ্ট্রনীতির আলোচনায় ‘জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি’ আর কখনোই আসবে না। জলবায়ু পরিবর্তনের প্রকৃত হুমকি চিহ্নিত করা ও বিজ্ঞানীদের কথা মেনে চলাই হবে আমাদের পররাষ্ট্রনীতির প্রথম অগ্রাধিকার।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ২০১৫ সালের ডিসেম্বরে প্যারিসের এক সম্মেলনে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি মোকাবিলার লক্ষ্যে জলবায়ু চুক্তিতে সম্মত হন বিশ্বনেতারা। এতে সই করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ২০০টি দেশ।

তবে প্যারিস জলবায়ু চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর হিসেবে অ্যাখ্যায়িত করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি ছিল, এই চুক্তির কারণে যুক্তরাষ্ট্র অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে, আর লাভ হবে চীন-ভারতের মতো দেশগুলোর।

[media type="image" fid="111435" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের প্রথম দিনই যুক্তরাষ্ট্রকে প্যারিস চুক্তিতে ফেরানোর একটি আদেশে সই করেন জো বাইডেন। এর ঠিক ৩০ দিন পর শুক্রবার আনুষ্ঠানিকভাবে চুক্তিতে ফিরল দেশটি।

বাইডেন প্রশাসনের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিজ্ঞানী, পরিবেশবাদী এবং বিদেশি কূটনীতিকরা।

আমারসংবাদ/এমএ