Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

চীনের উইঘুর নির্যাতনকে কানাডার সংসদে ‘গণহত্যা’ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৭:৫০ এএম


চীনের উইঘুর নির্যাতনকে কানাডার সংসদে ‘গণহত্যা’ ঘোষণা

চীনের সংখ্যালঘু মুসলিম উইঘুর সম্প্রদায়ের প্রতি দেশটির সরকারের আচরণকে গণগত্যা হিসেবে ঘোষণা দিয়েছে কানাডার সংসদ। 

সোমবার (২৩ ফেব্রুয়ারি) কানাডার হাউস অব কমন্সে ২৬৬-০ ভোটের বিপুল ব্যবধানে এই ঘোষণা পাস হয়। ক্ষমতাসীন লিবারাল পার্টির আইনপ্রণেতাদের বড় একটি অংশ সহ সকল বিরোধী দলগুলোই এই ঘোষণার পক্ষে ভোট দিয়েছেন। খবর বিবিসির।

তবে ভোট দেয়া থেকে বিরত ছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার মন্ত্রীসভার অধিকাংশ সদস্য। জিনজিয়াংয়ে উইঘুরদের প্রতি চীন সরকারের আচরণকে গণহত্যা হিসেবে আখ্যা দিতে বরাবর দ্বিধাগ্রস্ত রয়েছেন ট্রুডো। তিনি পরিস্থিতিকে ‘অত্যন্ত বোঝাময়’ বলে উল্লেখ করেছেন এবং কোনো সিদ্ধান্ত নেয়ার আগে আরো খতিয়ে দেখা দরকার বলে মন্তব্য করেছেন।

ভোটের দিন মার্ক গারনেউ সংসদে ট্রুডোর মন্ত্রীসভা থেকে শুধুমাত্র পররাষ্ট্রমন্ত্রী হাজির হয়েছিলেন। কানাডা সরকারের পক্ষ থেকে তিনি ভোট দেয়া থেকে বিরত রয়েছেন বলে হাউস অব কমন্সকে জানান তিনি।

এসময় কানাডার আইনপ্রণেতারা একটি সংশোধনী পাসের জন্যও ভোট দিয়েছেন। ‘চীন সরকার যদি গণহত্যা চালিয়ে যায়’ তাহলে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক বেইজিং থেকে সরিয়ে নিতে কানাডা যেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে আহবান জানায় সেই অনুরোধ সংশোধনীতে করা হয়েছে।

[media type="image" fid="111764" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

কানাডার এই পদক্ষেপের মাধ্যমে ‘চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা হচ্ছে’ বলে মন্তব্য করেছেন কানাডায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কং পেইউ। জিনজিয়াংয়ে গণহত্যা ধরণের কিছুই ঘটছে না দাবি করে তিনি বলেন, ‘আমরা এর তীব্র বিরোধীতা করছি, কারণ এটি সত্য নয়।’

উল্লেখ্য, এই ঘোষণার মাধ্যমে দ্বিতীয় দেশ হিসেবে কানাডা উইঘুরদের প্রতি চীনের আচরণকে গণহত্যা বলে ঘোষণা দিলো। এর আগে প্রথম ও একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের উইঘুরদের প্রতি চীনের আচরণকে গণহত্যা বলে ঘোষণা দিয়েছে।

আমারসংবাদ/এমএ